fbpx
অন্যান্যপশ্চিমবঙ্গহেডলাইন

সূর্য নন্দীর লেখায় দাঁতন মোহনপুরের অকথিত স্বাধীনতা সংগ্রাম

ভাস্করব্রত পতি, তমলুক: দাঁতন মোহনপুরের মানুষ দেশের স্বাধীনতা সংগ্রামে কেমন ভূমিকা নিয়েছিলেন, কতটা ও কিভাবে অংশগ্রহণ করেছিলেন, দীর্ঘ তিন বছরের লাগাতার ক্ষেত্রসমীক্ষায় উঠে এল বইতে। অবিভক্ত মেদিনীপুরের বিশিষ্ট কবি তথা সম্পাদক, শিক্ষক এবং গবেষক সূর্য নন্দী লিখলেন “স্বাধীনতা সংগ্রামে দাঁতন মোহনপুর” বইটি। করোনা আবহের মধ্যেও বইটি গবেষক মহলে ব্যাপক সাড়া ফেলেছে।

এই প্রথম দাঁতন থানার স্বাধীনতা সংগ্রামের ইতিহাস প্রকাশিত হোলো পূর্ণভাবে। এর আগে শান্তিপদ নন্দ, মন্মথনাথ দাস, চিত্তরঞ্জন দাস, ড. প্রদ্যোতকুমার মাইতি, বসন্তকুমার দাস, নরেন্দ্রনাথ দাস প্রমুখ গবেষকরা জেলাস্তরীয় গ্রন্থে দাঁতনের কথা লিখেছিলেন। এবার পূর্ণাঙ্গ বিবরণ লিখলেন সূর্য নন্দী।

দাঁতন ১ ব্লকের ৯ টি অঞ্চল, দাঁতন ২ ব্লকের ৭ টি অঞ্চল এবং মোহনপুর ব্লকের ৫ টি অঞ্চল নিয়ে প্রাচীন দাঁতন থানার পরিসর ছিলো। সেইসব অঞ্চলের প্রায় ৭০ টি গ্রামের ২০০ পরিবারের কাছে গিয়ে পুঙ্খানুপুঙ্খ ক্ষেত্রসমীক্ষার মাধ্যমে গবেষক তথা ‘এবং সায়ক’ পত্রিকার সম্পাদক সূর্য নন্দী স্বাধীনতা সংগ্রামীদের পরিবারের মুখের নির্যাসটুকু সেঁচে নিয়েছেন এই বইয়ের জন্য। তাম্রফলক, নথিপত্র, বুলেটিন, ছবি ইত্যাদি যা যা পেয়েছেন তা ইতিহাসের আলোকে ফুটিয়ে তুলেছেন।

মোট ১২ টি অধ্যায়ে তিনি বিংশ শতকের প্রথম থেকে স্বাধীনতা প্রাপ্তি পর্যন্ত সময়কালের স্বাধীনতার বিভিন্ন পর্যায়ের আন্দোলনগুলিকে বিন্যস্ত করেছেন। স্বদেশী, অসহযোগ, লবণ সত্যাগ্রহ, আইন অমান্য, ট্যাক্স বয়কট, ভারত ছাড়ো আন্দোলন কেমন ভাবে হয়েছিল, তার প্রভাব কতটা প্রসারিত হয়েছিল, কারা কারা অংশগ্রহণ করেছিল এসব একটা নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকেই আলোচনা করেছেন লেখক। যা ইতিহাসের আলোকে পথ দেখাবে নতুন ভাবে। একটা অনালোকিত ইতিহাসকে জনসমক্ষে তুলে ধরেছেন নিরন্তর গবেষণার মাধ্যমে।

আরও পড়ুন:ট্রাক ধর্মঘটের ডাক… পুজোর আগে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম আরও বাড়ার আশঙ্কা

বইটির লেখক সূর্য নন্দী বলেন, দাঁতন মোহনপুর সংলগ্ন অঞ্চলকে ওড়িশা ভুক্তির চেষ্টা হয়েছিল। তখন তার বিরুদ্ধে আন্দোলন গড়ে উঠেছিল। ওই আন্দোলনের কার্যক্রম মূল স্বাধীনতার আন্দোলনকে অনেকখানি খর্ব করেছিল। আর যে সময় ভারত ছাড়ো আন্দোলন দানা বেঁধেছিল, তখন ৪২-এর ঝড় এবং ৪৩ এর মন্বন্তর সকল আন্দোলনের স্পৃহাকে তছনছ করে দেয়। তথাপি এই অঞ্চলের স্বাধীনতা সংগ্রামের একটা অজানা এবং অকথিত ইতিহাস রয়েছে।

বইটিতে স্থান পেয়েছে দাঁতন এলাকার অহিংস অসহযোগ আন্দোলন, স্বদেশী আন্দোলন, ট্যাক্স বয়কট আন্দোলন, জনমত গঠনে বুলেটিন, সঙ্গীত ও চরকা বিষয়গুলি। রয়েছে স্বাধীনতা সংগ্রামীদের তালিকা, জীবনী এবং আনুষঙ্গিক ছবি। সব মিলিয়ে একটা জীবন্ত ইতিহাস উঠে এল করোনা পরিমণ্ডলের মধ্যেও।

Related Articles

Back to top button
Close