fbpx
দেশহেডলাইন

‘পরিযায়ী শ্রমিকদের কান্না গোটা দেশ দেখতে পাচ্ছে, শুধু একা বিজেপি পাচ্ছে না’ :সোনিয়া

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পরিযায়ী শ্রমিকদের দুর্দশা নিয়ে কেন্দ্র তথা বিজেপি সরকারকে আরও একবার একহাত নিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি। এদিন তিনি কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে বলেন, পরিযায়ী শ্রমিকদের কান্না গোটা দেশ দেখতে পাচ্ছে, শুধু একা বিজেপি পাচ্ছে না। তাঁর অভিযোগ, স্বাধীনতার পর ভারতবর্ষের সাধারণ মানুষ এত কষ্ট, এত যন্ত্রণার মুখোমুখি কোনওদিন হয়নি। দেশের খেটে খাওয়া গরিব মানুষদের খালি পায়ে মাইলের পর মাইল এভাবে কখনও হাঁটতে হয়নি। অথচ শ্রমিকদের এই যন্ত্রণা বিজেপির দৃষ্টিগোচর হচ্ছে না।

পাশাপাশি এদিন সোনিয়া গান্ধী পরিযায়ী শ্রমিকদের সমস্যা মেটাতে কেন্দ্রকে একগুচ্ছ পদক্ষেপ নেওয়ার দাবিও জানিয়েছেন। দুর্দশা কাটিয়ে উঠতে প্রত্যেক গরিব পরিবারকে কেন্দ্রের আগামী ৬ মাস ৭,৫০০ টাকা দেওয়া উচিত বলেও দাবি জানান সনিয়া। সবাইকে অবিলম্বে ১০,০০০ টাকা করে দেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, খালি পায়ে হাজার হাজার কিমি বেয়ে বাড়ি ফেরার চেষ্টা করছেন পরিযায়ী শ্রমিকরা। বিনা অর্থ ব্যয়ে নিরাপদে পরিযায়ীরা যাতে বাড়িতে ফিরতে পারেন, কেন্দ্রের তা নিশ্চিত করা উচিত বলেও জানিয়েছেন সনিয়া।

আরও পড়ুন: পেটের জ্বালা! লকডাউনে অনলাইনেই ব্যাবসা চালাচ্ছে যৌনকর্মীরা

দেশের গরীব, ছোট ও মাঝারি ব্যবসায়ী এবং পরিযায়ী শ্রমিকদের দাবিগুলি কেন্দ্রীয় সরকারের কাছে তুলে ধরতে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ‘স্পিক আপ’ নামের একটি নতুন অভিযান শুরু করেছে কংগ্রেস। বৃহস্পতিবার এই অভিযানেরই একটি অংশ হিসেবে ভিডিও বার্তা দিতে দেখা যায় সোনিয়া গান্ধিকে। এই বার্তায় সোনিয়া গান্ধি দেশের গরীব মানুষের অভাব মেটাতে কেন্দ্রীয় সরকার সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ জানান। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রত্যেকে তাঁদের যন্ত্রণা দেখছেন, তাঁদের কান্নার আওয়াজ শুনতে পাচ্ছেন। কিন্তু মনে হচ্ছে বিজেপি সরকারের চোখে এসব কিছুই পড়ছে না।’কংগ্রেসের দাবি ইতিমধ্যেই তাঁদের ‘স্পিক আপ ইন্ডিয়া’ অভিযান সামগ্রিকভাবে সফল হয়েছে। একাধিক নবীন এবং প্রবীণ কংগ্রেস নেতার পাশাপাশি বহু সাধারণ মানুষও এই অভিযানে অংশগ্রহণ করে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দিয়েছে বলে দাবি করেছে কংগ্রেস।

Related Articles

Back to top button
Close