fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

বর্ণবৈষম্য নিয়ে বিতর্ক, ‘ফেয়ার অ্যান্ড লাভলি’  থেকে বাদ ফেয়ার শব্দ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এবার বর্ণবৈষম্য নিয়ে বিদ্বেষের জেরে ফেয়ার অ্যান্ড লাভলি থেকে ফেয়ার শব্দটি বাদ পড়তে চলেছে। আমেরিকায় জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবিদ্বেষ নিয়ে সোচ্চার হয়েছে গোটা দুনিয়া। আর এবার সেই বিতর্কের জেরে নিজেদের জনপ্রিয় ফেয়ারনেস ক্রিম Fair & Lovely থেকে ‘ফেয়ার’ শব্দটা বাদ দিতে চলেছে হিন্দুস্থান ইউনিলিভার।

হিন্দুস্থান ইউনিলিভারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, শীঘ্রই এই ক্রিমের নতুন নাম প্রকাশ করা হবে। একই সঙ্গে বিজ্ঞাপনের ভাষাতেও পরিবর্তন আনা হবে। এখন থেকে এই ক্রিমের বিজ্ঞাপনে কালো থেকে ফর্সা কথাটি ব্যবহার করা যাবে না। সেইক্ষেত্রে বিজ্ঞাপনে বলা হবে ত্বকের যত্ন নিয়ে নানা কথা।

আগে এই ক্রিমের বিজ্ঞাপনে ফেয়ার, ফেয়ারনেস, হোয়াইটনিং বা লাইটেনিং শব্দগুলি বেশিমাত্রায় গুরুত্ব দেওয়া হত। কিন্তু এখন থেকে আর এই শব্দগুলি ব্যবহার করা যাবে না। ফেয়ার অ্যান্ড লাভলিড় মত এই জনপ্রিয় ক্রিমের বিজ্ঞাপন অন্যভাবে সাধারণ মানুষের কাছে তুলে ধরতে চায় হিন্দুস্থান ইউনিলিভার।

Related Articles

Back to top button
Close