fbpx
আন্তর্জাতিকহেডলাইন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়েও বড় সংকটের মুখে এখন বিশ্ব,রাষ্ট্রসংঘ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের জেরে গোটা বিশ্ব বিধ্বস্ত। আতঙ্কে বিশ্ববাসী রাতের ঘুম উড়েছে। একাধিক দেশে অব্যাহত মৃত্যু মিছিল । মানবসভ্যতাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে এই মারণ ভাইরাস। দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়েও বড় সংকটের মুখে এখন বিশ্ব। কোপ পড়তে পারে বিশ্বের অর্থনীতিতে। এমন ভয়ংকর মন্দা বিশ্বকে গ্রাস করতে যা আগে কখনও কেউ দেখেনি, এমনটাই বলে সতর্ক করলেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। অর্থনীতির জন্য ভবিষ্যত্ প্রজন্মকেও অন্ধকারে ঠেলে দিতে বাধ্য করছে।

রাষ্ট্রসংঘের একটি রিপোর্ট উদ্বেগ আরও বাড়াচ্ছে। রিপোর্টে উল্লেখ, মহামারীর জেরে বিশ্বের অর্থনীতিতে যে প্রভাব আগামিদিনে পড়বে তাতে কমপক্ষে ২.৫ কোটি মানুষ কর্মহীন হয়ে পড়বেন। বিদেশি বিনিয়োগে ৪০ শতাংশ ঘাটতি হবে। যা বিশ্বের উন্নত দেশগুলির পরিকাঠামো খাতে বিরাট প্রভাব ফেলবে। গুতেরেস এটাও জানিয়েছেন, রাষ্ট্রসংঘ স্থাপনের পর প্রথম কোনও বড় পরীক্ষার মুখে ফেলেছে COVID-19। এই বিশ্বব্যাপী মহামারি রুখতে প্রত্যেক দেশকে একজোট হয়ে লড়ার বার্তাও দিয়েছেন মহাসচিব। একইসঙ্গে উন্নত দেশগুলিকে তিনি আহ্বান করেছেন পিছিয়ে পড়া দেশগুলির দিকে সাহায্যের হাত বাড়ানোর জন্য।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় সাংসদ তহবিল খরচায় দেশের অনেককে পিছনে ফেলে দিলেন রুপা গঙ্গোপাধ্যায়

গোটা বিশ্বে ৮ লক্ষ ৬০ হাজার COVID-19 আক্রান্ত। মৃত্যুর সংখ্যা ৪২ হাজার ছাড়িয়েছে। প্রথম বিশ্বের দেশগুলিতে ভাইরাসের ক্ষতিগ্রস্ত সবচেয়ে বেশি। এই পরিস্থিতি বিশ্বে ত্রাহি ত্রাহি রব। তার মধ্যে রাষ্ট্রসংঘের মহাসচিবের সতর্কবাণী বেশ তাত্পর্যপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।

Related Articles

Back to top button
Close