fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

শতাব্দীর নিদারুণতম বিপর্যয়, আমফান নিয়ে প্রশাসনিক বৈঠক স্বরাষ্ট্র সচিবের

শ‍্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা: শতাব্দীর নিদারুণতম বিপর্যয় আমফান, এই নিয়ে প্রশাসনিক বৈঠক করলেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব। বসিরহাট মহকুমা শাসকের দপ্তরে হয় প্রশাসনিক বৈঠক। বসিরহাট মহকুমার সুন্দরবন লাগোয়া হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি ১ নম্বর ব্লক ২ নম্বর ব্লক হাসনাবাদ, মিনাখাঁ, হাড়োয়া যেভাবে আমফান ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। স্বরাষ্ট্র সচিব বলেন এই বিপর্যয় শতাব্দীর নিদারুণতম বিপর্যয়, এটা আপনিও জানেন। আমিও জানি। ইতিমধ্যে পাঁচটি ব্লকে ৫০০ কিমি নদী বাঁধের ক্ষতিগ্রস্ত হয়েছে। পানীয় জলের সমস্যা মেটানোর জন্য ১১ লক্ষ জলের পাউজ করা হয়েছে। পাশাপাশি পর্যাপ্ত খাবারের ব্যবস্থা করা হয়েছে। আগামী তেসরা জুনের মধ্যে জল ও বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক করা হবে। যেখানে জল সরবরাহ নেই সেখানে জলের পাউচ ও ট্যাঙ্কারে করে জল দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: আমফান ধ্বংসলীলা পরিদর্শন করলেন সাংসদ নুসরাত জাহান

পাশাপাশি ইতিমধ্যে শহর বসিরহাট টাকি পৌরসভার বিদ্যুৎ ও পানীয় জলের সমস্যা হয়েছে পাশাপাশি বারাসাত থেকে হেম্নগর পর্যন্ত প্রায় ১৩০ কিলোমিটার রাস্তার উপর গাছ ও বিদ্যুতের খুঁটি পড়ে ছিল। সেগুলো পরিষ্কার করা হয়েছে । যার জন্য পরিবহন চলাচল করতে পারছে। বিষয় জলবায়ু ঘটিত রোগ ডায়রিয়া এই ধরনের রোগ এখনো দেখা দেয়নি এই মহকুমায়। তাছাড়া প্রায় শতাধিক গবাদি পশুর মৃত্যু হয়েছে। সেগুলো খুব দ্রুত সরানো হয়েছে। এই মহাকুমায় প্রচুর ফসল নষ্ট হয়েছে, তার জন্য কৃষি লোন এর ব্যবস্থা করা হচ্ছে। এবং তার তালিকা চূড়ান্ত করা হচ্ছে আজকের রাত্রের মধ্যে কত বাড়ি ক্ষতি হয়েছে তার চূড়ান্ত তালিকা আমরা পেয়ে যাব। ধাপে ধাপে সেগুলো দেওয়া হবে। আগামীকাল বনগাঁ মহকুমার বৈঠক আছে, বসিরহাটের পাশাপাশি ক্ষতি হয়েছে বনগাঁ মহাকুমাতেও।

এদিনের প্রশাসনিক বৈঠক ছিলেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, রাজ্যের জয়েন্ট সেক্রেটারি সৌমেন ব্যানার্জি, জেলাশাসক চৈতালি চক্রবর্তী, পুলিশ সুপার কংকর প্রসাদ বারুই, উত্তর ২৪ পরগনা জেলার সভাধিপতি বিনা মন্ডল, মহকুমার শাসক বিবেক ভস্মে, ছিলেন জেলার স্বাস্থ্য সেচ পূর্ত আধিকারিকরা ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য লোন দেয়ার জন্য ব্যবস্থা করা হয়েছে।

Related Articles

Back to top button
Close