fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

দেশে ১৩০টি রেড জোন… তালিকায় কলকাতা, দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, বেঙ্গালুরু

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আগামী ৩ মে পর্যন্ত চলা লকডাউন শেষের পথে। এর পর লকডাউন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কি সিদ্ধান্ত নেয় সেই দিকে তাকিয়ে আছে ১৩০ কোটি মানুষ। এদিকে পরিস্থিতি অনুযায়ী দেশে কনটেইনমেন্ট জোন, রেড জোন, ও গ্রিন জোন নিয়ে একাধিক বার্তা দিয়েছে কেন্দ্র।

প্রথমত, দেশে ১৩০টি রেড জোন চিহ্নিত করেছে সরকার। এছাড়া ৭৩৩ টি জেলাকে গ্রিন, রেড ও অরেঞ্জে ভাগ করেছে সরকার। ৩ মে লকডাউন যদি উঠে যায়, তাহলে কোন জোনে কীভাবে ব্যবস্থা নেওয়া হবে তার পরিকল্পনা নেওয়া হতে পারে।

পাশাপাশি দেশের ৫ টি মেট্রো শহর রেড জোনে ভাগ করা হয়েছে। তার মধ্যে রয়েছে কলকাতা, দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, বেঙ্গালুরু। এই শহরগুলিতে করোনার প্রকোপ সবচেয়ে বেশি বলে দাবি। আগামী ৩ মের পরও এই শহরগুলি রেড জোন বলে বিবেচিত হবে। কেন্দ্রের তরফে এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২৭ এপ্রিল মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। সেদিনই হটস্পটগুলিতে লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। যে এলাকায় করোনার সংক্রমণ খুব কম, সেই এলাকা অরেঞ্জ জোন আর যে এলাকায় প্রকোপ কমেছে তা গ্রিন জোন।

অপরদিকে, কেন্দ্র জানিয়েছে, অরেঞ্জ ও গ্রিন জোন গুলিতে লকডাউন অল্প আকারে তোলা হবে। ৩ মের পর থেকে এই সমস্ত এলাকায় কাজের ক্ষেত্রে কয়েকটি ছাড় দেওয়া হবে।

Related Articles

Back to top button
Close