fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

কৃষক আন্দোলনের মাঝেই গুজরাটে এই প্রথম কৃষকদের সঙ্গে মুখোমুখি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কৃষি আইন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভে শামিল হয়েছেন হাজার হাজার কৃষক। কৃষকরা বৃহত্তর আন্দোলনের পথে হাঁটার কথা ঘোষণা করেছে। এদিকে বৈঠকে বসার কথা জানালেন প্রধানমন্ত্রী। জানা গিয়েছে, গুজরাট রাজ্যের কৃষকদের সঙ্গে সঙ্গে তিনি বৈঠকে বসবেন। এতদিন ভার্চুয়াল মাধ্যমে কৃষি আইন নিয়ে কথা বললেও এই প্রথম কৃষকদের সঙ্গে মুখোমুখি কথা বলবেন তিনি। মঙ্গলবার কৃষকদের সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।

 

তবে দিল্লি সীমান্তে আন্দোলনরত কৃষকদের সঙ্গে নয়, গুজরাটের কচ্ছ জেলার কৃষক গোষ্ঠীর সঙ্গে দেখা করবেন তিনি। জানা গিয়েছে, গুজরাটের কচ্ছে বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপন করতে মঙ্গলবার একদিনের সফরে নিজের রাজ্যে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সেখানে একটি পুনর্নবীকরণ শক্তি পার্ক, দুধ ও সমুদ্রের জলকে পানীয় জলে রূপান্তরিত করার প্রকল্পের সূচনা করবেন তিনি। মূল অনুষ্ঠান শুরু হওয়ার আগে কৃষকদের সঙ্গে আলোচনায় বসবেন প্রধানমন্ত্রী। রাজ্য সরকারের তরফে বিবৃতি জারি করে ভারত-পাক সীমান্তের লখপত তালুকাতে বসবাসকারী শিখ কৃষকদেরও এই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে।

 

চলতি বছরেই কেন্দ্র যে নয়া তিনটি কৃষি আইন চালু করেছে, তা প্রত্যাহারের দাবিতে বিগত ২০ দিন ধরে দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা আন্দোলন করছে । কেন্দ্রের তরফে কৃষকদের স্বার্থ রক্ষার আশ্বাস দেওয়া হলেও কৃষকরা আইন প্রত্যাহারের দাবিতেই অনড় রয়েছে। প্রধানমন্ত্রী নিজেও সম্প্রতি এক সম্মেলনে জানান, কৃষি আইনের মাধ্যমে আদতে দেশের কৃষকদেরই লাভ হবে। বাজারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলির কাছেও উৎপাদিত ফসল বিক্রির অতিরিক্ত সুযোগ পাবেন কৃষকরা।

 

Related Articles

Back to top button
Close