fbpx
দেশহেডলাইন

‘ভারত গৌরব যাত্রা’ য় এই প্রথম বেসরকারি উদ্যোগে ছুটল ট্রেন

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: এই প্রথমবারের মতো বেসরকারি ট্রেন চলল ভারতে। প্রথম ট্রেনটি মঙ্গলবার তামিলনাড়ুর থেকে যাত্রা শুরু করে। রেলের ‘ভারত গৌরব’ প্রকল্পের অধীনে চলবে এই ট্রেনটি। বৃহস্পতিবার পৌঁছবে মহারাষ্ট্রে। অতীতে ভারতীয় রেলের অধীনস্থ নিগম আইআরসিটিসি ট্রেন চালালেও এই প্রথম কোনও বেসরকারি সংস্থার উদ্যোগে চলল ট্রেন। ভারতীয় রেল কর্তৃপক্ষ ১৫০টি ট্রেনকে বেসরকারি পর্যটন সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। অনেক বেসরকারি প্রতিষ্ঠানই রেলের পরিকাঠামো ব্যবহার করতে পর্যটন ট্রেন চালানোর প্রস্তাব দেয়।

রেল সূত্রে জানা যায়, কর্নাটক এবং ওডিশা সরকারও ওই ট্রেন চালানোর আবেদন জানায়। তবে দেশের প্রথম বেসরকারি ট্রেনটি চালানোর কাজ পেয়েছে ‘সাউথ স্টার’ নামের একটি প্রতিষ্ঠান। মূলত দেশ ও বিদেশের পর্যটকদের ভারতের বিভিন্ন ঐতিহাসিক জায়গা ভ্রমণের জন্যই এই ট্রেন চালানো হবে।
‘ভারত গৌরব’ যাত্রার এই ট্রেনটি তামিলনাড়ুর কোইম্বাটুর থেকে ভ্রমণ শুরু করে বেশ কয়েকটি পর্যটন কেন্দ্র ঘুরে বৃহস্পতিবার পৌঁছবে মহারাষ্ট্রের সিরিডি। গোটা দিন সেখানেই থাকবে ট্রেনটি। যাত্রীরা সিরিডি ভ্রমণ শেষ করে ট্রেনে ফিরবেন। পর দিন সকালে ফিরতি যাত্রা শুরু করে শনিবার দুপুরে কোইম্বাটুর পৌঁছবে ট্রেন।

রেল সূত্রে জানা গেছে, প্রথমবারের যাত্রায় ট্রেনটিতে ১,১০০ যাত্রী রয়েছেন। শীতাতপনিয়ন্ত্রিত বগির পাশাপাশি পাঁচটি স্লিপার ক্লাসও রয়েছে ট্রেনটিতে। যাত্রী স্বাচ্ছন্দ্যে সব কিছু উন্নত ব্যবস্থা রয়েছে ট্রেনে।

 

Related Articles

Back to top button
Close