fbpx
দেশহেডলাইন

স্ট্যাচু অফ ইউনিটির নিরাপত্তায় এবার মোতায়েন করা হচ্ছে ২৭২ জন সিআইএসএফ জওয়ান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গুজরাটের স্ট্যাচু অফ ইউনিটির নিরাপত্তায় এবার মোতায়েন করা হচ্ছে ২৭২ জন সিআইএসএফ জওয়ানকে। আগামী মঙ্গলবার, ২৫ অগাস্ট থেকে এই পালন দায়িত্ব শুরু করবে জওয়ানরা। এ বিষয়ে সম্মতি জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। সিআইএসএফ-এর ডিজি রাজেশ রঞ্জনকে এই মর্মে চিঠিও দেওয়া হয়েছে।

স্বাধীন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই পটেলের মূর্তি স্ট্যাচু অফ ইউনিটি। ১৮২ মিটার উচ্চতার এই মূর্তিই বিশ্বের সর্বোচ্চ। চিনের স্প্রিং টেম্পল বুদ্ধ স্ট্যাচু, মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যাচু অফ লিবার্টির চেয়ে অনেকটাই উঁচু স্ট্যাচু অফ ইউনিটি। ২০১৮ সালের ৩১ অক্টোবর সর্দার পটেলের ১৪৩-তম জন্মদিবসে এই মূর্তি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই মূর্তি তৈরিতে খরচ হয়েছে ৩,০৫০ কোটি টাকা। পুরো টাকা দিয়েছে গুজরাত সরকার।

২০১৯-এর অগাস্টে একটি বিখ্যাত আন্তর্জাতিক পত্রিকা বিশ্বের সেরা ১০০টি স্থানের তালিকায় রাখে স্ট্যাচু অফ ইউনিটিকে। এ বছরের জানুয়ারিতে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন ৮টি বিস্ময়কর জায়গার তালিকায় রাখে সর্দার পটেলের মূর্তিকে।

উল্লেখ্য, দেশে করোনা সংক্রমণের জেরে গত কয়েকমাস ধরে স্ট্যাচু অফ ইউনিটিতে পর্যটকদের প্রবেশ বন্ধ রয়েছে। ২ সেপ্টেম্বর থেকে ফের দর্শনার্থীদের প্রবেশ করার সুযোগ দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। তার আগেই নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়েছে সিআইএসএফ-কে।

Related Articles

Back to top button
Close