fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ভারত-চিন দ্বন্দ্বের মধ্যেই এবার চিনের দিকে মিসাইল তাক করল জাপান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কিছুদিন ধরেই ভারতের সঙ্গে ব‍্যাপকভাবে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে চিন। সংঘাতের ফলে শহিদ হয়েছেন ভারতের ২০ জন সেনা। অন‍্যদিকে চিনের ৪০-৪৫ জন সেনা নিহত হয়েছেন বলে খবর। যদিও চিন সেকথা অস্বীকার করেছে। তবে ভারত-চিন দ্বন্দ্বের মধ্যেই এবার চিনের দিকে মিসাইল তাক করল জাপান। পারদ আরও চড়িয়ে চিন সীমান্তে ব্যালিস্টিক মিসাইল মোতায়েন করেছে জাপানি ফৌজ।

শুধু তাই নয়, জাপান জানিয়েছে, চলতি মাসের মধ্যেই চারটি সেনাঘাঁটিতে পিএসি থ্রি এমএসই মিসাইল বসানো হবে। যেগুলি ১০০ কিলোমিটারেরও বেশি দূরত্বে আঘাত হানতে সক্ষম। গত ফেব্রুয়ারি মাস থেকে টোকিওর সঙ্গে বেজিংয়ের চরম বিবাদ শুরু হয়েছে। জাপানের নাকের ডগায় মিসাইল সাবমেরিন পাঠিয়েছে চিন। তারই জবাবে জাপানের এই মিসাইল সক্রিয়তা বলে খবর।

জানাগেছে, দক্ষিণ-চিন সাগর থেকে শুরু করে লাদাখ পর্যন্ত আগ্রাসী মনোভাবের জন্য একসঙ্গে বেশ কয়েকটি শক্তিধর দেশের সঙ্গে প্রত্যক্ষ সংঘাতে জড়িয়ে পড়েছে চিন। বেজিংয়ের মনোভাব নিয়ে ক্রমেই সন্দেহ বাড়ছে টোকিও থেকে ওয়াশিংটন পর্যন্ত। এহেন টালমাটাল সময়ে পরিস্থিতি আরও জটিল করে পূর্ব চিন সাগরের সামনেই প্যাট্রিয়ট পিএসি থ্রি এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম মোতায়েন করেছে জাপান। সরাসরি যার নিশানায় রয়েছে চিন।

উল্লেখ্য, চিন-জাপান বৈরিতা নতুন কিছু নয়। ১৯৩৭ সালে নানজিং গণহত্যা থেকে শুরু করে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত জাপ বাহিনীর হাতে হেনস্তার কথা ভোলেনি চিনারা। তবে বিগত কয়েকদশকে আন্তর্জাতিক মঞ্চে সমীকরণ আমূল পালটেছে। জাপান আগ্রাসনের পথে থেকে সরে গেলে, সেই ভূমিকায় অবতীর্ণ হয়েছে চিন। ফলে ২০২০ সালেও দু’দেশের মধ্যে সম্পর্ক উষ্ণ হয়ে ওঠেনি।

Related Articles

Back to top button
Close