fbpx
দেশহেডলাইন

এবার স্বাধীনতা দিবসে দেশীয় প্রযুক্তিতে তৈরি কামানে গান স্যালুট দেবে ভারতীয় সেনা  

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: স্বাধীনতা দিবসে দিল্লির ঐতিহাসিক লালকেল্লায় এবার দেশীয় প্রযুক্তিতে তৈরি কামান দিয়ে গান স্যালুট দেবে জানাবে ভারতীয় সেনাবাহিনী। ভারতের সামরিক উৎপাদন ক্ষেত্রের অন্যতম শ্রেষ্ঠ উদাহরণ বলে দাবি করা হচ্ছে।

 

ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) একটি ১৫৫ মিলিমিটারের হাউইৎজার কামান বানিয়েছে। যার নাম দেওয়া হয়েছে ‘অ্যাডভান্‌সড টাওড আর্টিলারি গান সিস্টেম (এটিএজিএস)’।

প্রতিরক্ষা সচিব অজয় কুমার বলেন, স্বাধীনতা দিবসের কর্মসূচিতে এই প্রথমবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি কোনও কামান গান স্যালুটে ব্যবহৃত হচ্ছে। এত দিন ব্রিটিশ আমলের কামান প্রথা মেনে লালকেল্লায় ২১ বার তোপধ্বনি করা হতো। ডিআরডিও’র আর্মামেন্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্টের একটি বিশেষ দল এই গান স্যালুট কর্মসূচি পরিচালনা করবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, দেশীয় প্রযুক্তিতে তৈরি এই হাউইৎজার কামান বিশ্বের অন্যতম সেরা কামান। যা ভারতীয় সেনাবাহিনীর গোলন্দাজ বিভাগগুলোকে আত্মনির্ভর করে তুলতে অদূর ভবিষ্যতে কার্যকরী ভূমিকা নেবে। এই হাউইৎজারের গোলা ৪৮ কিলোমিটার পর্যন্ত দূরত্বে আঘাত হানতে সক্ষম।

 

Related Articles

Back to top button
Close