fbpx
দেশহেডলাইন

এবার সোজা চিন সীমান্তে পৌঁছাবে ভারতীয় ট্যাঙ্ক, লাদাখে তৈরি বিশ্বের দীর্ঘতম শীতকালীন রাস্তা!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: শীতকালে যাতে লাদাখে সেনা বা সরঞ্জাম পৌঁছাতে কোনও অসুবিধা না হয়, সেই লক্ষ্যে মানালি থেকে লেহ পর্যন্ত নতুন সড়ক তৈরি করছে ভারত। সেনার তরফে খবর ১৫ অক্টোবরের মধ্যেই সেই সড়ক দিয়ে অনায়াসে ট্যাঙ্ক নিয়ে যাওয়া যাবে সোজা দৌলত বেগ ওল্ডি পর্যন্ত। শত্রু শিবিরের নজর এড়িয়ে লাদাখে চিন ও পাকিস্তান সীমান্তে সেনা ও ট্যাঙ্ক মোতায়েন করতেই এই সড়কপথ তৈরি হচ্ছিল, এবং তার কাজ প্রায় শেষ। এটি ১০ হাজার ফিট উচ্চতায় অবস্থিত বিশ্বের সব থেকে লম্বা হাইওয়ে।

দুরবুক-শিয়ক-দৌলত বেগ ওলডির সংযোগকারী সড়কের বিকল্প হিসেবে নতুন এই রাস্তাটি গড়ে তোলা হচ্ছে। দুরবুক-শিয়ক-দৌলত বেগ ওলডি সংযোগকারী এই রাস্তাটি লাদাখের পূর্বপ্রান্তের সঙ্গে পশ্চিমপ্রান্তের যোগাযোগ স্থাপন করে। নতুন যে রাস্তাটি তৈরি হবে সেটি লেহ থেকে খারদুং লা হয়ে সাসোমা-সাসের লা-শিয়ক-দৌলত বেগ ওলডির বেশ কিছু হিমবাহের পাশ দিয়ে যাবে।

লাদাখের সঙ্গে বাকি দেশের যোগাযোগের জন্য এটি তৃতীয় সড়ক৷ বিগত প্রায় তিন বছর ধরে সাব সেক্টর নর্থের সঙ্গে বিকল্প সড়ক যোগাযোগ স্থাপনের কাজ করছে দিল্লি৷ এই সাব সেক্টর নর্থের দৌলত বেগ ওলডি ও অন্যান্য বেশ কয়েকটি এলাকা কৌশলগত দিক থেকে যথেষ্টই গুরুত্বপূর্ণ৷ বিশ্বের উচ্চতম রাস্তা খারদুং লা থেকে এই বিকল্প যোগাযোগের কাজ ইতিমধ্যেই প্রায় শেষের পথে।

এই বিকল্প পথটি দিয়ে মানালি থেকে লেহ পৌঁছাতে তিন থেকে চার ঘণ্টা সময় কম লাগবে। পাশাপাশি, এই রাস্তার উপর পাকিস্তান বা অন্য কোনও শত্রুপক্ষ নজর রাখতে পারবে না। ফলে শত্রুশিবিরের নজর এড়িয়ে খুব সহজেই লাদাখে সেনা ও অন্যান্য অস্ত্র নিয়ে যাওয়া যাবে।

মানালি থেকে লেহ যাওয়ার জন্য নিমু-পাদম-দারচা হয়ে এই বিকল্প সড়কটি যাবে। বর্তমানে যে দু’টি রাস্তা রয়েছে তার মধ্যে একটি শ্রীনগর থেকে জোজি লা হয়ে ও অন্যটি মানালি থেকে সারচু হয়ে লেহ পৌঁছায়। নতুন যে রাস্তাটি তৈরি হচ্ছে তাতে বর্তমানের এই দু’টি রাস্তার থেকে অনেক কম সময়ে গন্তব্যে পৌঁছানো সম্ভব হবে।

Related Articles

Back to top button
Close