fbpx
কলকাতাবিনোদনহেডলাইন

করোনাসুরের দাপটে ঐতিহ্যের বেলুড় মঠ, মল্লিক বাড়ির পুজোয় জনতার প্রবেশ নিষেধ

শরণানন্দ দাস, কলকাতা: করোনাসুরের দাপটে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোয় এবার চেনা ছবিটা অনেকাংশেই উধাও। পঞ্জিকা, তিথি নক্ষত্রের বিধি মেনে মা দুর্গা এবারও আসছেন। তবে এবারের দুর্গাপুজোয় বনেদি বাড়ির পুজো বা বেলুড় মঠের ঐতিহ্যের পুজোয় আমজনতার শামিল হওয়ার সুযোগ নেই। বেলুড় মঠ কর্তৃপক্ষ জানিয়েছেন সশরীরে নয়, মঠের পুজো দেখতে হবে www.belurmath.org এই ওয়েবসাইটে । অন্যদিকে মল্লিক বাড়ির পক্ষে অভিনেত্রী কোয়েল মল্লিক জানিয়েছেন, এবার তাঁদের বাড়ির পুজোয় সর্বসাধারণের, এমনকি সংবাদ মাধ্যমেরও প্রবেশ নিষেধ।

প্রসঙ্গত ১৯০১ সালে স্বামী বিবেকানন্দ প্রথম বেলুড়মঠে দুর্গাপুজো করেন। স্বামীজির আমন্ত্রণে সঙ্ঘ জননী মা সারদা দেবী স্বয়ং এই পুজোয় অংশ গ্রহণ করেছিলেন। ঐতিহ্যের এই দুর্গাপুজোয় অংশ নিতে মানুষের ঢল নামে প্রতি বছর। কিন্ত এ বছর করোনার সংক্রমণের জেরে সাধারণের প্রবেশ নিষিদ্ধ হয়েছে। বেলুড় মঠ সূত্রে জানানো হয়েছে , তাঁদের ওয়েবসাইটে সরাসরি দেখা যাবে পঞ্চমীতে সন্ধ্যারতি, ষষ্ঠীতে বোধন, কল্পারম্ভ, আমন্ত্রণ, দেবীর অধিবাস, সপ্তমী, অষ্টমীর কুমারী পুজো, নবমীতে সন্ধিপুজো, দশমীর বিসর্জন।

            আরও পড়ুন: বলিউডে মাদক কাণ্ডে তদন্তকারী NCB কর্তা এবার করোনায় আক্রান্ত

প্রসঙ্গত লকডাউনের জেরে গত ২৫ মার্চ থেকে মঠ বন্ধ ছিল। ১৫ জুন থেকে মঠের দরজা সাধারণের জন্য খুলে দেওয়া হয়। তবে করোনার সংক্রমণ বাড়তে থাকায় ও মঠের কিছু সন্ন্যাসী করোনায় আক্রান্ত হয়ে পড়ায় ফের ২ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য মঠের দরজা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যদিকে দুর্গাপুজোয় বনেদি বাড়ির পুজোর একটা বাড়তি আকর্ষণ রয়েছে। শহর কলকাতার নামি পুজোর পাশাপাশি মানুষ ভিড় জমান বনেদি বাড়ির পুজো দেখতে। কিন্ত করোনার সংক্রমণের ভয়ে বহু পরিবারই এবার সাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। ঐতিহ্যের মল্লিক বাড়ির পুজোয় এবার সর্বসাধারণের পাশাপাশি সংবাদ মাধ্যমের প্রবেশ নিষিদ্ধ। সামাজিক মাধ্যমে একথা জানিয়েছেন অভিনেত্রী কোয়েল মল্লিক। তিনি লিখেছেন, ‘ এবছর ঐতিহ্যবাহী মল্লিক বাড়ির পুজো একেবারেই ব্যক্তিগতভাবে উদযাপন করা হবে। প্রত্যেকের সুরক্ষার কথা মাথায় রেখে দর্শনার্থী ও সংবাদ মাধ্যমের প্রবেশে অনুমতি দেওয়া হচ্ছে না।’

  আরও পড়ুন: হাথরাস নিয়ে রাহুল গান্ধীর “নাটক”, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও

তিনি আরও জানান, ‘ পরিবারের বৃদ্ধ থেকে কনিষ্ঠ সদস্য এবং সংবাদ মাধ্যমের তরফে আসা বন্ধুরা ও তাঁদের সঙ্গে আসা দর্শনার্থী সবার সুরক্ষা এবার অগ্রাধিকার পাওয়া উচিত। আমি জানি দুর্গা মা করুণাময়, তাঁর ইচ্ছায় আগামী বছর সবকিছু স্বাভাবিকভাবে ফিরবে।’ প্রসঙ্গত গত জুলাই মাসেই করোনা আক্রান্ত হয়েছিলেন কোয়েল, তাঁর প্রযোজক স্বামী নিশপাল সিং রানে, বাবা প্রবীন অভিনেতা রঞ্জিত মল্লিক ও তাঁর স্ত্রী। করোনার এই আবহে সার্বজনীন পুজোর উদ্যোক্তারাও চাইছেন আমজনতা ভার্চুয়াল পুজো দেখুন। আর মণ্ডপে যাঁরা আসবেন তাঁদের জন্য কঠোর বিধিনিষেধ জারি থাকছে। চালতাবাগান দুর্গোৎসব সিঁদুর খেলার দিন তারকা সমাবেশের জন্য বিখ্যাত। এবার তাঁরা জানিয়ে দিয়েছেন তারকাদের সিঁদুর খেলা এবার বাতিল। না ছন্দে ফেরা যায়।

Related Articles

Back to top button
Close