fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

এবার করোনা আক্রান্ত চিকিৎসকেরাই ‘করোনা রোগী’দের পরিষেবা দেবে!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আক্রান্ত চিকিৎসকেরাই এবার থেকে করোনা আক্রান্ত রোগীদের পরিষেবা দেবে। বেলজিয়াম সরকারের এই সিদ্ধান্ত ঘিরে বিতর্কে ঝড় উঠেছে। জানা গেছে, করোনা সংক্রমণের চিকিৎসা করতে গিয়ে প্রায় এক চতুর্থাংশ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী আক্রান্ত। এদিকে দেশ থেকে সংক্রমণও পিছু ছাড়ছে না। তাদেরও পরিষেবা দিতে হবে। এই সব ভেবে এই সিদ্ধান্ত নিতে একরকম বাধ্য হয়েছে বেলজিয়াম সরকার।
এদিকে বেলজিয়াম সরকারে এই ধরনের হঠকারি সিদ্ধান্তে উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। কারণ করোনা আক্রান্ত চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীরা অন্য রোগীদের চিকিৎসা করলে তাদের থেকেই করোনা ছড়িয়ে পড়বে। তাঁদের মতে, সুস্থদের করোনা সংক্রমণের ঝুঁকির মুখে ফেলে দিচ্ছে বেলজিয়াম সরকার।

বেলজিয়াম অ্যাসোসিয়েশন অফ মেডিকেল ইউনিয়নসের প্রধান ফিলিপ ডেভোস বলেছেন, ‘আমাদের কাছে আর কোনও বিকল্প নেই। এমন পদক্ষেপ না নিলে কয়েকদিনের মধ্যে চিকিৎসা ব্যবস্থা ধসে পড়ার আশঙ্কা রয়েছে।’ তবে অন্য রোগীদের মধ্যে ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কাকে উড়িয়ে দেননি তিনি।

আরও পড়ুন:নভেম্বরে চালু হতে চলেছে কলকাতা চট্টগ্রাম বিমান পরিষেবা

সময় যত গড়াচ্ছে ততই বেলজিয়ামে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে। দেশের পূর্বাঞ্চলীয় শহরে প্রতি তিনজন মানুষের নমুনা পরীক্ষায় একজনের করোনা পজিটিভ শনাক্ত হচ্ছে। শয্যা না থাকার জন্য অনেক সময় করোনা রোগীকে ফিরিয়ে দেওয়া হচ্ছে হাসপাতাল থেকে। জরুরি নয় এমন অস্ত্রোপচার বন্ধ রাখা হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরেই ইউরোপজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। স্পেন, রাশিয়া, ব্রিটেন সহ একাধিক দেশে দৈনিক সংক্রমণ প্রতিদিনই রেকর্ড ভেঙে রেকর্ড গড়ছে।

Related Articles

Back to top button
Close