fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশহেডলাইন

এবার একধাক্কায় কমল আরটিপিআর টেস্টের খরচ

এবার খোলা বাজারে মিলবে কোভিশিল্ড ও কো-ভ্যাকসিন টিকা

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ এবার কমল আরটি পিসিআর টেস্টের খরচ। একধাক্কার প্রায় অনেকটাই কমল এই খরচ। আগে এই পরীক্ষার খরচ ছিল ৯৫০ টাকা। এবার এই টেস্ট করোনা যাবে ৫০০ টাকাতেই। রাজ্যে সরকারের তরফে জানানো হয়েছে, ৫০০-র বেশি  টাকা কেউ নিতে পারবে না।

বৃহস্পতিবারই রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে নির্দেশিকা দিয়ে খরচ কমানোর কথা জানানো হয়েছে। এ দিন থেকেই কার্যকর হচ্ছে এই নির্দেশিকা।

সেই সঙ্গে এবার খোলা বাজারে মিলবে কোভিশিল্ড ও কো-ভ্যাকসিন এই দুটি টিকা।

ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনালের (DCGI) কিছু শর্ত সাপেক্ষে কোভিড-১৯এর টিকা কোভ্যাক্সিন (Covaxin) ও কোভিশিল্ডকে সম্পূর্ণ বাজারে বিক্রি করা অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার তেমনই জানিয়েছেন দেশের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ডিসিজিআই কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের অনুমতিকে আপগ্রেড করেছে। জরুরি পরিস্থিতিতে  সীমিত ব্যবহার থেকে কিছু শর্তসহ প্রাপ্তবয়স্ক মানুষ চাইলে এটি কিনতে পারেব। তবে সূত্রের খবর এখনই এই টিকাগুলি দোকানে পাওয়া যাবে এমনটা নয়। তবে প্রয়োজন অনুযায়ী দেশের মানুষ হাসপাতাল ও ক্লিনিক থেকে এই গুলি কিনতে পারবে।

কোভ্যাক্সিন নির্মাতা ভারত বায়োটেক ও কোভিশিল্ড নির্মাতা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ক্লিনিক্যাল ট্রায়ালের যাবতীয় তথ্য নিয়ন্ত্রণ সংস্থাকে দিয়েছিল। ১৯ জানুয়ারি সেই তথ্য নিয়ে আলোচনা ও পর্যালোচনা করে কোভিড বিষয়ক বিশেষজ্ঞ কমিটি। তারপরই তা বাজারে বিক্রি করার অনুমোদন দেওয়া হয়।

Related Articles

Back to top button
Close