fbpx
গুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

এবার বন্ধ হতে পারে শ্রমিক স্পেশাল ট্রেন!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লকডাউনে রাজ্যের বাইরে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে শুরু হয়েছিল শ্রমিক স্পেশাল ট্রেন। কিন্তু এবার সেই ট্রেন চালাতে আর রাজি নয় রেল মন্ত্রক। জানা গিয়েছে, বিভিন্ন রাজ্য থেকে গত ৩০ মে পর্যন্ত যত ট্রেন চেয়ে যা অনুরোধ এসেছে, তা চালানোর পরেই পরিষেবা বন্ধ করে দেওয়া হবে।

রেল মন্ত্রকের পক্ষ থেকে ‘ইতিমধ্যে যে শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হয়েছে তাতে আটকে পড়া শ্রমিকদের মধ্যে বেশিরভাগ অংশটাই ফিরে গেছে। পাশাপাশি ট্রেন পরিষেবাও শুরু হচ্ছে। স্বাভাবিক ছন্দে ফিরছে মানুষ। তাই এর পরে আর শ্রমিক স্পেশাল ট্রেন চালয়ানোর আর কোনও যুক্তি নেই।

প্রসঙ্গত, গত ১ মে থেকে শুরু হয়েছিল ‘শ্রমিক স্পেশাল’ ট্রেন।  প্রথম দিন চারটি ট্রেন চালানো হয়। তার পর থেকে ধীরে-ধীরে ট্রেনের সংখ্যা বাড়ানো হয়েছিল। এখনও পর্যন্ত ৪০০০ ট্রেনে প্রায় ৫৮ লাখ পরিযায়ী শ্রমিক নিজ-নিজ রাজ্যে ফিরেছেন। গত ২০ মে সবচেয়ে বেশি ট্রেন চলেছিল। ওইদিন ২৭৯টি ট্রেন চালানো হয়েছিল।

রেল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত যত সংখ্যক শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হয়েছে তার মধ্যে ৪২.২ শতাংশের গন্তব্য ছিল উত্তরপ্রদেশ। তার পরে ৩৬.৫ শতাংশ গিয়েছে বিহারে। ঝাড়খণ্ডে গিয়েছে ৪.৮ শতাংশ।  ৩.২ শতাংশের গন্তব্য ছিল ওড়িশা এবং ২.৩ শতাংশের পশ্চিমবঙ্গে।

গত ২৯ মে রেল বোর্ডের চেয়ারম্যান বিভিন্ন রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিয়ে অনুরোধ করেন, পরিযায়ী শ্রমিকদের জন্য আরও কত ট্রেন দরকার তার হিসাব যেন ৩০ মে সন্ধ্যার মধ্যে পাঠানো হয়।  জানা গিয়েছে, ৩০ তারিখ সন্ধ্যা পর্যন্ত রেল বোর্ডের কাছে আরও ৩২১টি ট্রেন চেয়ে অনুরোধ এসেছে। ওই সব ট্রেনের অধিকাংশই চেয়েছে পশ্চিমবঙ্গ সরকার। আগামী দু’দিনের মধ্যেই ওই ট্রেন চালানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Related Articles

Back to top button
Close