fbpx
একনজরে আজকের যুগশঙ্খদেশহেডলাইন

এবার মেয়াদ বাড়ল ‘র’, আইবি প্রধানের, সঙ্গে প্রতিরক্ষা এবং স্বরাষ্ট্র সচিবেরও

নিজস্ব প্রতিনিধি: সিবিআই এবং ইডি-র প্রধানদের কার্যকালের মেয়াদ সদ্য বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। রীতিমতো অর্ডিন্যান্স জারি করে তাঁদের মেয়াদ বাড়ানো হয়েছে। এবার দেশের গুপ্তচর সংস্থা ‘র’ এবং কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ (আইবি)-এর প্রধানের কার্যকালের মেয়াদও বাড়াল কেন্দ্র। সেই সঙ্গে বাড়ানো হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব এবং প্রতিরক্ষা সচিবের মেয়াদও। সোমবার এ সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সোমবার একটি অর্ডিন্যান্স বা অধ্যাদেশ জারি করে কেন্দ্র এমন সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে।

নির্দেশিকায় বলা হয়েছে, জনস্বার্থ এবং প্রয়োজনীয়তার কারণে ওই চার আধিকারিকের মেয়াদ দু’বছর বাড়ানো হল। কর্মিবর্গ, জন-অভিযোগ এবং পেনশন সংক্রান্ত মন্ত্রকের ওই নির্দেশিকা জানাচ্ছে, সংশ্লিষ্ট চার আধিকারিকের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। ঠিক একইভাবে রবিবার নরেন্দ্র মোদী সরকার এক নির্দেশিকায় সিবিআই এবং ইডি-র ডিরেক্টরের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানোর বিজ্ঞপ্তি জারি করেছিল। জানা গিয়েছে সোমবারই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ইডি এবং সিবিআই প্রধানের দুই বছর থেকে পাঁচ বছর পর্যন্ত মেয়াদ বৃদ্ধিতে লিখিত অনুমতি দিয়েছেন। এই পরিস্থিতিতে পরপর দু’দিন এভাবে মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্তের পর কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিরোধীরা নতুন করে সুর চড়াবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

‘দিল্লি স্পেশাল পুলিশ এস্টাবলিশমেন্ট অ্যাক্ট (১৯৪৬)’ এবং ‘সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন অ্যাক্ট (২০০৩)’ অনুযায়ী সংশ্লিষ্ট আধিকারিকদের কার্যকালের মেয়াদ ছিল দু’বছর। নয়া পদ্ধতিতে তিন দফায় আরও এক বছর করে মেয়াদ বাড়ানো যাবে দেশের নিরাপত্তার দায়িত্বে থাকা শীর্ষ আধিকারিকদের। আর নরেন্দ্র মোদী সরকারের এমন পদক্ষেপের বিরুদ্ধে সোমবার রাজ্যসভায় বিধিবদ্ধ প্রস্তাব আনার কথা জানিয়েছে তৃণমূল।
উল্লেখ্য গত ২৭ মে কেন্দ্রীয় সরকার ‘র’ প্রধান সামন্তকুমার গোয়েল এবং আইবি-র ডিরেক্টর অরবিন্দ কুমারের মেয়াদ এক বছর বাড়িয়েছিল। ১২ অগস্ট এক বছরের জন্য বাড়ানো হয় স্বরাষ্ট্র সচিব অজয়কুমার ভাল্লার মেয়াদ।

Related Articles

Back to top button
Close