fbpx
পশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

করোনা আবহে শিক্ষক দিবসের অনুষ্ঠানে চিরাচরিত প্রথার রদবদল…

শ্যামল কান্তি বিশ্বাস, রানাঘাট: ৫ সেপ্টেম্বর, আজ শিক্ষক দিবস। সারা বছর শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রী সহ শিক্ষক-শিক্ষিকাগণ, এই দিনটির জন্য অপেক্ষা করে থাকেন। সর্বপল্লী ডঃ রাধাকৃষ্ণণের প্রতিকৃতিতে মাল্যদান সহ শ্রদ্ধা নিবেদন, শ্রেণী কক্ষ সাজানো, শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে সৌজন্য বিনিময় সহ উপহার প্রদান ও আশীর্বাদ গ্ৰহণ ইত্যাদি ঠাসা কর্মসূচি। সারাদিন বেশ মজা ও  আনন্দে কাটে সকলের। এবছর করোনা আবহে সব পরিকল্পনা সহ কর্মসূচি বাতিল কিংবা কোনও ক্ষেত্রে পরিবর্তন ঘটানো হয়েছে।

নিরাপত্তার কারণে ছাত্রছাত্রীদের শিক্ষাপ্রতিষ্ঠানে আসা বারণ, এমনকী অনিবার্য কারণ ছাড়া বাড়ির বাইরে পর্যন্ত যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ঘরে বসেই পাঠাভ্যাস চালিয়ে যেতে হচ্ছে সকলকে। সময় এগিয়ে চলেছে, তার নিজের গতিতে,সিলেবাস শেষ হবে না সেই আশঙ্কায় চিন্তিত শিক্ষক শিক্ষিকাগণ। সব কিছুকেই মানিয়ে এবারের শিক্ষক দিবসের অনুষ্ঠান সম্পূর্ণ অন্যরকম। জেলার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান, তাদের পরিকাঠামো, এলাকার পরিবেশ, বর্তমান পরিস্থিতি সহ সার্বিক বিষয়ের উপর নজর রেখে দিনটি উদযাপন করছে।

স্বাস্থ্য সচেতনতা বিষয়ক অভিযান সহ ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণকে নিয়ে ভার্চুয়াল শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠান হচ্ছে এবছর অধিকাংশ বিদ্যালয়ে।

ধারাবাহিক  ভাবে মাধ্যমিক ফলাফলের মূল্যায়নে জেলার অন্যতম শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান, বগুলা পূর্ব পাড়া উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে আজ বেশ কিছু কর্মসূচি গ্ৰহণ করা হয়েছে বলে জানিয়েছেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু কুমার বিশ্বাস। সকাল সাড়ে সাতটায় নিকটবর্তী কৈখালী বাজারের ক্রেতা-বিক্রেতাদের মধ্যে সচেতনতা বিষয়ক কর্মাভিযান চালোনে হয়। বিদ্যালয়ের জাতীয় সেবা প্রকল্প আধিকারিক তথা শিক্ষক শ্যামল কুমার টপ্পা এবং বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক দেবাশিস সরকার এই কর্মসূচিতে নেতৃত্ব প্রদান করেন। বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ছাত্রীদের অংশগ্ৰহণে অনুষ্ঠানটি হৃদয়গ্ৰাহী হয়ে ওঠে। এরপর সকাল সাড়ে দশটা থেকে বিদ্যালয় প্রাঙ্গণে স্বাস্হ্য বিধি মেনে গুটি কয়েক প্রাক্তন ছাত্র ছাত্রীর উপস্থিতিতে চিরাচরিত ধারা অনুযায়ী ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের প্রতিকৃতিতে মাল্যদান সহ শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি দিনটির তাৎপর্য বিশ্লেষণ করা হয়। এছাড়াও সারা দিনে ভার্চুয়াল অনুষ্ঠানের ব্যবস্থা রাখা হয়েছে।

আরও পড়ুন:“সীমান্তে স্থিতাবস্থা ফেরাতে দু’দেশকেই উদ্যোগ নিতে হবে’, চিনের প্রতিরক্ষা মন্ত্রীর বৈঠক রাজনাথ

ওয়েস্ট বেঙ্গল নেটবল অ্যাসোসিয়েশন,রাজ্য কমিটির পক্ষ থেকে আজ ভার্চুয়াল ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে। সংগঠনের রাজ্য সদস্য তথা নদিয়া জেলা সম্পাদক কার্তিক চন্দ্র বিশ্বাস এ সংবাদ জানিয়েছেন।

 

Related Articles

Back to top button
Close