fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ইরানের সামরিক বাহিনীতে অত্যাধুনিক তিন বিমান

তেহরান ও ওয়াশিংটন (সংবাদ সংস্থা): অত্যাধুনিক প্রযুক্তির তিনটি নতুন জঙ্গিবিমান যুক্ত হয়েছে ইরানের সেনাবাহিনীর বিমান ইউনিটে। ‘কওসার’ মডেলের এই জঙ্গিবিমানগুলিতে অত্যাধুনিক প্রযুক্তির এভিনিক ও চতুর্থ প্রজন্মের অগ্নি প্রতিরোধী সিস্টেম রয়েছে বলে জানিয়েছেন ইরানের বিজ্ঞানীরা।

জানা যাচ্ছে, বিশ্বের খুব কম দেশের কাছেই এ প্রযুক্তি রয়েছে। এই বিমানে  প্রয়োজনে আসন সংখ্যা কমানো-বাড়ানো যায়। পাইলটদের উচ্চপর্যায়ের প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রেও এটি ব্যবহার করা যাবে বলে খবর।

আরও পড়ুন:কালীঘাট ও চিংড়িহাটা সেতু সারাইয়ে মাস্টার প্ল্যান তৈরি করতে চায় পুর ও নগরোন্নয়ন দফতর

আধুনিক এই জঙ্গিবিমান তৈরি করেছেন ইরানি বিশেষজ্ঞরাই। ইরানের সামরিক বাহিনী প্রথম থেকেই স্বনির্ভরতা অর্জনের যে চেষ্টা চালিয়ে আসছে তারই অংশ হিসেবে এসব জঙ্গিবিমান তৈরি করা হয়েছে। আর এই বিমানগুলো সেনাবাহিনীর বিমান ইউনিটের কাছে হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি।

অন্যদিকে, ইরানি জাহাজের পাঁচ ক্যাপ্টেনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা যুক্তরাষ্ট্র। যে জাহাজগুলি ভেনিজুয়েলায় তেল সরবরাহ করেছিল। এক  সাংবাদিক সম্মেলনে মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘আজকের নিষেধাজ্ঞার ফলে এই ক্যাপ্টেনদের সম্পদ  বাজেয়াপ্ত করা হবে। কালো তালিকাভুক্ত হওয়ায় তাদের ক্যারিয়ার ও ভবিষ্যৎ অনেক ভোগান্তিতে পড়বে।’ একই সঙ্গে ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা জোয়ান গুয়াইডোকে সমর্থনের কথা জানিয়েছে ওয়াশিংটন।

 

Related Articles

Back to top button
Close