fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

প্রতিবন্ধী দিবস… বৃক্ষ রোপনের মধ্য দিয়ে পরিবেশ বাঁচানোর সংকল্প

শ্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা: বসিরহাট মহকুমার প্রতিবন্ধী ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে আজ ৩, ডিসেম্বর জাতীয় প্রতিবন্ধী দিবস। পরিবেশ বাঁচানোর নতুন সংকল্প নিল, ইছামতীর নদীর পাড়ে পাঁচ শতাধিক বিভিন্ন প্রজাতির ম্যানগ্রোভ লাগিয়ে আগামী দিনে বিশ্ব উষ্ণায়ন ও সুন্দরবনকে বাঁচাতে নতুন উদ্যোগ নিল।

আজ বৃহস্পতিবার বসিরহাট মহাকুমার সাড়ে পাঁচ হাজার বিশেষ চাহিদা সম্পন্ন মানুষ যারা এই সরকারের নথিভূক্ত। বসিরহাট এক নম্বর ব্লকের ভারত-বাংলাদেশ সীমান্তের মেরুদন্ডী সুইচগেট সামনে মঞ্চ বেঁধে পাঁচ শতাধিক বিশেষ চাহিদা সম্পন্ন ভাই-বোনেদের মোটর চালিত ভ্যান, সরকারি সার্টিফিকেট স্যানিটাইজার প্রদান করা হল।

তার পাশাপাশি পাঁচ শতাধিক গাছ ইছামতীর পাড়ে লাগানোর মধ্য দিয়ে আজ এই প্রতিবন্ধী দিবস পালন করলেন। এই সংস্থার মহকুমার সভাপতি চৈতালি মন্ডল, সহ-সভাপতি রক্তিম ইসলাম বসিরহাট এক নম্বর ব্লকের পুর্তের কর্মদ্যক্ষ শফিকুল দফাদার, বিধায়ক দীপেন্দু বিশ্বাস, কৌশিক দত্ত সহ অন্যান্য নেতৃত্ব প্রতিবন্ধী ভাই-বোনেদের উৎসাহ দেন।

আরও পড়ুন: জলসীমায় অনুপ্রবেশের দায়ে ভারতের ১৭ মৎস্যজীবীকে গ্রেফতার করল বাংলাদেশ

শফিকুল দফাদার বলেন যে, ‘সমাজের পিছিয়ে পড়া বিশেষ চাহিদা সম্পন্ন মানুষ মনে করলে হবে না এদেরকে। মূলস্রোতে আনার জন্য আমাদের সরকার বিভিন্ন রকম সরকারি প্রকল্প পরিষেবা দিচ্ছেন। পাশাপাশি এদের স্বনির্ভর হওয়ার জন্য হাতের কুটিরশিল্পের মধ্য দিয়ে এদের যারা দৈনন্দিক জীবনে কাজ করতে পারেন, এবং নিজেদের একদিকে জীবিকা। অন্যদিকে ছেলেমেয়েদের পড়াশোনার করাতে পারেন তার সবরকম ব্যবস্থা করছে। আমাদের সরকায চায়, অন্যান্য দেশের মতো এরা সমাজের মূল স্রোতে মিশে মানুষের সেবা করুক। এবং সব কিছু সম্মানের সহিত নিজেদের গড়ে তুলুক। নিজের পায়ের স্বনির্ভর হোক’।

Related Articles

Back to top button
Close