fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

সুন্দরবনে করোনা সচেতনতায় পথে বাঘ-হরিণ!

বাবলু প্রামানিক, দক্ষিণ ২৪ পরগনা: দেশের সঙ্গে রাজ‍্যেও ঝড়ের বেগে বাড়ছে করোনা। রাজ‍্যের করোনা পরিস্থিতি নিয়ে রীতিমতো উদ্বিগ্ন প্রশাসন। সুন্দরবনে এবার করোনা সচেতনতায় পথে নামল বাঘ-হরিণ।

শুক্রবার দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের ক্যানিং-১ ও ২, বাসন্তী, গোসাবা ব্লকের বিভিন্ন এলাকায় সাধারণ মানুষজনকে করোনা ভাইরাস বিষয়ে সচেতন করে তুলতে পথে নামে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার, হরিণ। তবে বাস্তবে সুন্দরবনের জঙ্গলের বাঘ, হরিণ নয়। ক্যানিং মহকুমা তথ্য ও সংস্কৃতি বিভাগের লোকপ্রসার প্রকল্পের শিল্পী কলাকুশলীদের বাঘ, হরিণ, বনবিবির রাজা মহারাজা সেজে পথে নামেন।

করোনা ভাইরাস বিষয়ে সচেতন করে তুলতে এই পদক্ষেপ। এতে সাধারণ মানুষের কাছে আকর্ষণীয় হয়ে উঠলো এমন অভিনব উদ্যোগ। বর্তমানে সুন্দরবনে ক্যানিং মহকুমা প্রায় ১৮ লক্ষ মানুষের বসবাস। অগাধ অরণ্য, অসংখ্য নদী সংস্থান এই অঞ্চলকে সর্বত্র ভীষণ ও ভীতপ্রদ করে রেখেছে। তারও চেয়ে ভয়ঙ্কর করে রেখেছে জলে কুমির ডাঙ্গায় বাঘ।

দিনের পর দিন সুন্দরবনের ক্যানিং মহকুমা করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। বাড়ছে মৃত্যুও সংখ্যা। তারপর ক্যানিং এখন রেড জোন।ফলে ক্যানিং মহকুমাবাসী যাতে আতঙ্কিত হয়ে না পরে এবং স্বাস্থ্য বিধি বিষয়ে কি কি করণীয়, তা সাধারণ মানুষকে সচেতন করে তুলতে এদিন পথে নামে ক্যানিং তথ্য ও সংস্কৃতি বিভাগের লোকপ্রসার প্রকল্পের শিল্পী কলাকুশলীরা।

Related Articles

Back to top button
Close