fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

৩০ নভেম্বর পর্যন্ত স্কুল বন্ধের নোটিশ ভুয়ো: পিআইবি

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে স্কুল। সম্প্রতি এমনই একটি কেন্দ্রীয় বিজ্ঞপ্তি সােশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। এবার এই রিপোর্টকে সম্পূর্ণ ভুয়ো বলে দাবি করল পিআইবি।  সোশ্যাল মিডিয়ায় এই বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়ার পর থেকেই স্কুল খােলা নিয়ে ফের বিভ্রান্তি শুরু হয় পড়ুয়াদের মধ্যে।
সােমবার সব জল্পনার অবসান ঘটিয়ে কেন্দ্রীয় সংস্থা প্রেস ইনফরমেশন ব্যুরাে (পিআইবি) জানাল, এমন কোনও নির্দেশিকা জারি করা হয়নি। এই খবরটি সম্পূর্ণ ভুল এবং বিভ্রান্তিকর। সােশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই রিপাের্টে দাবি করা হয়েছিল, বর্তমান কোভিড পরিস্থিতি বিবেচনা সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।
দুর্যোগ মােকবিলা আইন, ২০০৫ এর ধারা মোতাবেক ১০ ( ২ ) ( ১ ) এর অধীনে স্বরাষ্ট্র মন্ত্রকের ৩০ নভেম্বর পর্যন্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। ১ ডিসেম্বর জানিয়ে দেওয়া হবে কবে স্কুল খুলবে। এদিন এই রিপাের্ট খারিজ করে টুইট করে পিআইবি জানায়, স্কুল খােলা নিয়ে সােশ্যাল মিডিয়ায় সম্পূর্ণ ভুয়াে খবর চাউর হয়েছে। এই খবরে কান দেবেন না।
এদিন প্রেস ইনফরমেশন ব্যুরে জানায় , স্কুল খােলা নিয়ে এই ধরনের কোনও নির্দেশিকা জারি করা হয়নি ৷ বরং স্কুল খােলার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা রাজ্যগুলির হাতেই ন্যাস্ত হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে আনলক সিক্সের যে গাইড লাইন জারি করা হয়েছে, তাতে বলা হয়েছিল, আনলক ফাইভের নির্দেশিকাই ৩০ নভেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। স্কুল খােলার বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট রাজ্য সরকার।
প্রসঙ্গত , গত মার্চ মাস থেকেই বন্ধ রয়েছে স্কুল কলেজ থেকে শুরু করে দেশের যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠান ৷ রাজ্য ও কেন্দ্র শাসিক অঞ্চলগুলি স্কুল খােলার সিদ্ধান্ত নিলে নিজস্ব এসওপি তৈরি করতে পারে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button
Close