fbpx
অন্যান্যপশ্চিমবঙ্গহেডলাইন

এবার ঝুলন্ত আমের জরায়ুজ অঙ্কুরোদ্গম

ভাস্করব্রত পতি, তমলুক : এবার আমের জয়ায়ুজ অঙ্কুরোদগম। আঁটি থেকে আম গাছ হয়। আর কলম করে আমগাছ তৈরির কথা আমাদের সবার জানা। কিন্তু গাছে ঝুলন্ত আম থেকে আমের চারা বেরিয়েছে এ দৃশ্য সাধারণত দেখা যায় না। সুন্দরবন বা ভিতরকণিকায় ৯০ শতাংশ ম্যানগ্রোভ উদ্ভিদের ক্ষেত্রে জরায়ুজ অঙ্কুরোদ্গম ঘটে। আসলে গরাণ, কেওড়া, কাকড়া ইত্যাদি গাছের ক্ষেত্রে এ ধরনের অঙ্কুরোদ্গম স্বাভাবিক। কিন্তু আমের ক্ষেত্রে নয়। তবুও ঘটলো।

দিন কয়েক আগে বর্ধমানে একটি ঝুলন্ত আমের মধ্যে ড. বাবলু মন্ডল দেখেন জরায়ুজ অঙ্কুরোদ্গম বা ভিভিপেরি জার্মিনেশন এর ঘটনা। এরকম ব‍্যাতিক্রমী দৃশ্য তাঁর নজরে আসার পর তিনি ছবি সহ বিষয়টি বিদ‍্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ‍্য ও বনবিদ‍্যা বিভাগের অধ্যাপক তথা বিশিষ্ট উদ্ভিদবিজ্ঞানী ড. অমল কুমার মন্ডলের নজরে আনেন। যা দেখে শুনে অধ্যাপক ড. অমলকুমার মন্ডলের তাৎক্ষণিক প্রতিক্রিয়া, ‘এ ঘটনা বিরলতম’।

সাধারনত তিন ধরনের অঙ্কুরোদগম দেখা যায়। মৃদগত, মৃতভেদী এবং জরায়ুজ অঙ্কুরোদগম। মুলতঃ ম্যানগ্রোভ জাতীয় উদ্ভিদের বীজ জোয়ারের জলে ভেসে যাতে না যায়, সেজন্য উদ্ভিদের ফল বা বীজ উদ্ভিদে ফল হিসাবে যুক্ত থাকা অবস্থাতেই বীজের অঙ্কুরোদ্গম হয়। অঙ্কুর অবস্থায় শুধু প্রধান মূলটি বীজ থেকে বেড়ে বৃদ্ধি পেতে থাকে। এভাবে অঙ্কুরিত মুলের ভারে এক সময় ছিঁড়ে পড়ে নিচের নরম কাদামাটিতে মূলটি খাড়া ভাবে ঢুকে আটকে যায় এবং শীর্ষমুকুল চারায় পরিনত হয়। একেই ‘জরায়ুজ অঙ্কুরোদগম’ বলে। অর্থাৎ বীজ গাছে থাকা অবস্থায় অঙ্কুরিত হয়ে চারায় পরিনত হয়। কিন্তু আম ম্যানগ্রোভ জাতীয় গাছ নয়। তবুও এরকম ঘটেছে। লবনাম্বু উদ্ভিদের জন্ম টেরেস্ট্রিয়াল উদ্ভিদ থেকেই। শুধুমাত্র পরিবর্তিত কঠিন পরিস্থিতিতে নিজেদের বাঁচিয়ে রাখার জন্য নানা পরিবর্তন ঘটিয়েছে তারা। তবে আমের ক্ষেত্রে ঘটনাটি সেরকম কোনো অভিযোজনের ফলে ঘটে থাকতে পারে। অসময়ে গাছে ফল আসার কারণেও এমনটা ঘটে থাকতে পারে।

অমলবাবুর মতে, এর পিছনে একাধিক কারণ থাকতে পারে। সেগুলি হল, ফলের মধ্যে বীজের অতিশীঘ্রই পূর্ণতাপ্রাপ্তি। অঙ্কুরোদ্গমের জন্য যে যে হরমোনের প্রভাব রয়েছে তার দ্রুত ক্ষরণ। আমের বোঁটার অংশ অত্যধিক শক্ত, ফলে আমটি পরিপক্ক হলেও পড়েনি। গাছটি জলা জায়গায়, ফলটি পড়ে গেলে পচে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই হয়তো জরায়ুজ অঙ্কুরোদ্গম ঘটেছে।

উদ্ভিদজগতে নিত্যদিন নানা অলৌকিক ঘটনা ঘটে চলেছে। পেঁপে, লেবু, বাসকের পর এবার আম। যার অনেক ঘটনাই অঘটন বলে মনে হচ্ছে উদ্ভিদবিদ‍্যার গবেষক ও বিজ্ঞানীদের। এই ধরনের একটি অবিশ্বাস্য ঘটনা ঘটেছে আমের মতো উদ্ভিদের জয়ায়ুজ অঙ্কুরোদগমের মাধ্যমে। বিশেষজ্ঞদের মতে, হাতের তালুতে যেমন লোম গজানো অসম্ভব। তেমনটাই ঘটেছে আমের জরায়ুজ অঙ্কুরোদগমের ক্ষেত্রে।

তবে এ বিষয়ে আরও নিরন্তর গবেষণার কথা জানিয়েছেন অমলবাবু। কারণ, তাঁর মতে এ ঘটনা অতীব বিরল। যা উদ্ভিদবিদ্যা বিভাগের ছাত্রছাত্রী থেকে শিক্ষক সকলকেই চমকিত করেছে। নতুন নতুন ঘটনার সাক্ষী থাকলেই চলবেনা, ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধান করাও জরুরি এখন।

Related Articles

Back to top button
Close