fbpx
গুরুত্বপূর্ণদেশশিক্ষা-কর্মজীবনহেডলাইন

কর্ণাটকের পাঠ্যপুস্তক থেকে বাদ গেল টিপু সুলতানের অধ্যায়

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: টিপু সুলতানকে নিয়ে ফের বিতর্ক কর্ণাটকে। কিছুদিন আগেই CBSE’র সিলেবাস থেকে নাগরিকত্ব-ধর্মনিরপেক্ষতা-গণতান্ত্রিক অধিকারের মতো বিষয়গুলি বাদ পড়ায় বিতর্কের সৃষ্টি হয়েছিল। তার রেশ কাটতে না কাটতেই এবার নয়া বিতর্ক কর্ণাটকে। এবার পাঠ্যবই থেকে টিপু সুলতানকে সরিয়ে দেওয়া হল।কর্ণাটকের মহীশূরের আঠারো শতকের বিতর্কিত শাসক টিপু সুলতান ও তাঁর বাবা হায়দার আলীর অধ্যায়কে সপ্তম শ্রেণির সামজ বিজ্ঞানের পাঠ্যপুস্তক থেকে সরিয়ে দিল কর্ণাটকর সরকার। করোনা মহামারীর কারণে ২০২০-২১ সালের পাঠ্যক্রম কমানোর সিদ্ধান্ত নিয়েছে ইয়েদুরাপ্পা সরকার। সেই কারণেই কোপ পড়ল টিপুর উপর।

আরও পড়ুন:করোনা মোকাবিলায় লকডাউনের তৃতীয় দিনে কড়া মালদা পুলিশ, আটক ১০০-র বেশি

সূত্রের খবর, পরিবর্তিত সিলেবাসে সপ্তম শ্রেণির সমাজ বিজ্ঞানের পাঠ্যবইয়ের পঞ্চম অধ্যায়ে মহীশূরের রাজা হায়দার আলি ও টিপু সুলতান, মহীশূরের ঐতিহাসিক স্থানের বর্ণনা এবং প্রশাসনিক কার্যকলাপ সংক্রান্ত বিষয় বাদ দেওয়া হয়েছে। চলতি শিক্ষাবর্ষের জন্য পাঠ্যক্রম ছোট করার সিদ্ধান্ত নিয়েছে কর্ণাটকের শিক্ষাদপ্তর। আর তার জন্য সিলেবাস কমানো হয়েছে বলে জানানো হয়েছে সরকারের তরফে। তবে বিতর্কের জেরে শিক্ষাদপ্তরের সাফাই, ষষ্ঠ ও দশম শ্রেণির পাঠ্যবইয়ে টিপু সুলতানের অধ্যায় বাদ দেওয়া হয়নি।

কর্ণাটক পাঠ্যপুস্তক সোসাইটির ওয়েব সাইটে সংশোধিত পাঠ্যক্রমকে আপলোড করা হয়েছে। সেখানেই দেখে গেছে, সপ্তম শ্রেণীর সমাজ বিজ্ঞানের পাঠ্যপুস্তক থেকে হায়দার আলী, টিপু সুলতান, মহীশূরের ঐতিহাসিক স্থান আর অধ্যায়গুলিকে হটিয়ে দেওয়া হয়েছে। অধ্যায় হটানোর প্রসঙ্গে রাজ্য সরকারের এক আধিকারিকরা জানান, সপ্তম শ্রেণীর পাঠ্যক্রম থেকে টিপু সুলতানের অধ্যায় হটানো হয়েছে ঠিকই, কিন্তু ষষ্ঠ আর দশম শ্রেণির পাঠ্যক্রমে এখনো টিপু সুলতানের অধ্যায় আছে।

আরও পড়ুন:আটলান্টিকের জলেও ভাসছে পালতোলা নৌকো, সবুজ মেরুনে আলোকিত টাইম স্কোয়ার

প্রসঙ্গত কয়েকমাস আগে পাঠ্যপুস্তক থেকে টিপু সুলতানেরএক অধ্যায় বাদ দেওয়া নিয়ে বিজেপির কিছু নেতা দাবি তুলেছিলেন।এরপরেই সরকার একটি বিশেষ কমিটি গঠন করেছিল। যদিও কমিটি জানিয়েছিল যে, স্কুলের পাঠ্যক্রমে থেকে ঐতাহিসক বিষয় বাদ দেওয়া যাবে না। পাঠ্যপুস্তর থেকে টিপু সুলতানের প্রসঙ্গ বাদ পড়া নিয়ে কর্ণাটকের কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার বলেন, বিজেপি সরকার রাজনৈতিক অ্যাজেন্ডাকে মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, ‘আপনি ইতিহাস বদলাতে পারবেন না।’

Related Articles

Back to top button
Close