fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

প্রধান ও তাঁর স্বামীকে বহিষ্কারের দাবিতে নন্দীগ্রামে তৃণমূলের দলীয় কার্যালয়ে বিক্ষোভ

রাজকুমার আচার্য, নন্দীগ্রাম (পূর্ব মেদিনীপুর): প্রধান ও তাঁর স্বামীকে দল থেকে বহিষ্কার করতে হবে, এই দাবিতে নন্দীগ্রামের তৃণমূলের দলীয় কার্যালয়ে বৃহস্পতিবার বিক্ষোভ দেখালেন তৃণমূলের নেতা-কর্মীরাই।

তৃণমূলের হেভিওয়েট মন্ত্রী শুভেন্দু অধিকারীর বিধানসভা কেন্দ্র নন্দীগ্রামের কেন্দ্যামারী-জালপাই গ্রাম পঞ্চায়েতের প্রধান নির্বাচনকে কেন্দ্র করে সারা জেলা জুড়ে শোরগোল পড়েছে। বৃহস্পতিবার এই নিয়ে নন্দীগ্রামের দলীয় কার্যালয়ে সাংবাদিক সন্মেলন করেন তৃণমূলের ব্লক সভাপতি মেঘনাদ পাল। সাংবাদিক সম্মেলনের পরে তৃণমূল কংগ্রসেরই একটি বিশাল অংশের দলীয় কর্মীরাই সামনে বিক্ষোভ দেখান। তাঁদের দাবি, প্রধান মানসুরা বিবি ও তাঁর স্বামী শেখ শাহাউদ্দিন এবং আরও ২ জন গ্রাম পঞ্চায়েত সদস্যকে বহিষ্কার করতে হবে।

আমফান দুর্নীতির অভিযোগে তৃণমূল কংগ্রেস থেকে সাসপেণ্ড করা হয়েছিল নন্দীগ্রাম ১ নম্বর ব্লকের ৩ নম্বর কেন্দ্যামারী-জালপাই গ্রাম পঞ্চায়েত প্রধান মানসুরা বিবি ও তাঁর স্বামী নন্দীগ্রাম জমি আন্দোলনের প্রথম সারির নেতা শেখ শাহাউদ্দিনকে। দলের নির্দেশে সরকারিভাবে পদত্যাগও করেছিলেন মানসুরা। গত ৩ সেপ্টেম্বর নন্দীগ্রাম ১ নম্বর ব্লকের বিডিও প্রধান নির্বাচনের জন্য নোটিশ দেন। সেই মতো মঙ্গলবার প্রধান নির্বাচনের দিন দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে শেখ শাহাউদ্দিন তাঁর স্ত্রীকে প্রধানের আসনে বসান। অবশ্য তাঁর মতে, ‘সাকিনা বিবিকে দল প্রধান করতে বলেছিল। কিন্তু তাঁর ব্যক্তিগত সমস্যার জন্য তিনি এই পদ গ্রহণ করেননি। পরে দলের নির্দেশে এবং পঞ্চায়েত সদস্যদের সমর্থনে মানসুরা বেগমকে পুনরায় প্রধান নির্বাচন করা হয়েছ।’

বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে ব্লক সভাপতি মেঘনাদ পাল বলেন, ‘নন্দীগ্রামের তৃণমূল কংগ্রেসের কোর কমিটি ও জেলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী মানসুরা বিবিকে আগামীকাল ১৮ সেপ্টেম্বরের মধ্যে প্রধান পদ থেকে পদত্যাগ করার কথা বলা হয়েছে। দলীয় এই সিদ্ধান্ত না মানলে দল তার ব্যবস্থা নেবে। এখনই সাসপেন্ড করা হচ্ছে না। শেখ শাহাউদ্দিন লিখিতভাবে জানিয়েছেন দলের সিদ্ধান্ত মেনে নেবেন।’ সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা সহ সভাধিপতি শেখ সুপিয়ান, পঞ্চায়েত সমিতির সহসভাপতি আবু তাহের, পীযূষকান্তি ভূঁইয়া, সুদীপ খাঁড়া প্রমুখ।

সাংবাদিকদের সামনে এই ঘোষণার পর বিক্ষোভে ফেটে পড়েন দলীয় কার্যালয়ের বাইরে জমায়েত হওয়া তৃণমূলের কর্মী সমর্থকরা। বিক্ষোভকারী শেখ ইয়াসিন আহম্মদ, মহা আলম, শেখ মাহাখুঁজ, শেখ মাসুদ আলম বলেন, ‘শেখ শাহাউদ্দিন জোর করে তাঁর স্ত্রীকে প্রধান করেছেন। জনগণ ওঁদের পাশে নেই। আমরা চাই দল থেকে ওঁদের বহিষ্কার করা হোক। প্রধান পদ থেকে পদত্যাগ করলেন অথচ দলে থেকে যাবেন তা আমরা চাই না। দলে থাকলে আবারও নানা সমস্যা তৈরি করবেন। আমাদের দাবি মানা না হলে আগামীদিন বৃহত্তর আন্দোলন হবে।’

Related Articles

Back to top button
Close