fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

রাজ্য দিচ্ছে কেন্দ্র কেন নয়! মোদির কাছে পরিযায়ী শ্রমিকদের দশ হাজার টাকা করে অনুদান দেওয়ার এবার দাবি অনুব্রতর

সৌরভ বড়াল, বীরভূম: রাজ্য সরকার ভিন রাজ্য থেকে ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের ব্যাংক একাউন্টে সরাসরি আর্থিক অনুদান পৌঁছে দিয়েছে। সেই সঙ্গে বীরভূম জেলায় ফিরে আসা ৩১ হাজার পরিযায়ী শ্রমিককে ১০০ দিনের কাজের সঙ্গে নিযুক্ত করার কাজ শুরু করলো বীরভূম জেলা প্রশাসন।

 

 

আর সেই কাজের অগ্রগতি খতিয়ে দেখতে জেলা তৃণমূলের সভাপতি তথা এস আর ডি এর চেয়ারম্যান অনুব্রত মণ্ডল বৃহস্পতিবার জেলাশাসক মৌমিতা গদারা, জেলা পুলিশ সুপার শ্যাম সিং, বীরভূম জেলা পরিষদের মেন্টর অভিজিৎ সিনহা, অতিরিক্ত জেলাশাসক সহ জেলার একাধিক উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেন।

 

 

এর আগেই তিনি জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছেন বীরভূম জেলায় ফিরে আসা জেলার বাসিন্দা পরিযায়ী শ্রমিকদের ১০০ দিনের কাজের সঙ্গে যোগ করার। সেই নিয়েই এদিন বৈঠক শেষে প্রশাসনিক আধিকারিকদের কাজ সম্পর্কে ভূয়শী প্রশংসা করেন অনুব্রত মণ্ডল। পাশাপাশি তিনি সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মন্তব্য করেন, “রাজ্য সরকারের স্নেহের পরশ প্রকল্পের মাধ্যমে এই জেলায় ১৫ হাজার ৯১ জন ইতিমধ্যে এক হাজার টাকা করে অনুদান পেয়ে গেছেন। প্রচেষ্টা প্রকল্পে আট হাজার পরিযায়ী শ্রমিককে এক হাজার টাকা করে অনুদান দেওয়ার কাজ চলছে। আমার কথা হল রাজ্য সরকার সরাসরি পরিযায়ী শ্রমিকদের আর্থিক অনুদান দিয়ে সাহায্য করতে পারছে। ভারতের প্রধানমন্ত্রীর কাছে আমার দাবি তিনি প্রত্যেক পরিযায়ী শ্রমিককে দশ হাজার টাকা করে অনুদান দিয়ে সাহায্য করুন। এই টাকা সরাসরি তাদের ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেন। রাজ্য পারছে কেন্দ্র কেন পারবে না। সরকারের টাকা তো জনগণের টাকা। এই দুঃসময়ে জনগণের পাশে থাকুন প্রধানমন্ত্রী।”

 

 

রাজ্যে পরিযায়ী শ্রমিকরা ভিন রাজ্য থেকে ফিরে আসার পর থেকেই জেলায় জেলায় বাড়তে শুরু করেছে করোনা ভাইরাসের সংক্রমণ। বীরভূম জেলাতে ইতিমধ্যেই করেনা আক্রান্তের সংখ্যা ২০০ ছুঁই ছুঁই। সেই সংক্রমণ এখনো নিয়ন্ত্রিত নয়। তবে বীরভূম জেলা প্রশাসনের দাবি বহিরাগত শ্রমিকরা নির্দিষ্ট সময় কোয়ারেন্টাইন এ থাকার পর তাদের টেস্ট করে তবেই ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত করা হচ্ছে। প্রশাসনের আরও দাবি বীরভূম জেলায় করোনা আক্রান্তরা বেশিরভাগই সুস্থ হয়ে উঠছেন। এই জেলায় করোনাভাইরাস এ সংক্রমিত হয় মৃত্যুর ঘটনা এখনো ঘটেনি বলে দাবি প্রশাসনের। অন্যদিকে ভিন রাজ্য থেকে ফিরে আসা এই পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফিরে কার্যত রোজকার হয়ে পড়েছিলেন। সেই কথা মাথায় রেখে বীরভূম জেলা কংগ্রেসের সভাপতি অনুব্রত মণ্ডলের নির্দেশে এবং রাজ্যের মুখ্যমন্ত্রীর নির্দেশে পরিযায়ী শ্রমিকদের ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত করার কাজ শুরু করে প্রশাসন। তবে সেই শ্রমিকদের থেকে সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে সেই বিষয়েও যথাযথ ভাবে নজর রাখছে প্রশাসন। বৃহস্পতিবার প্রশাসনিক বৈঠক শেষে এমনই দাবি করেন অনুব্রত মণ্ডল।

 

 

 

তার কথায়, “ইতিমধ্যেই বীরভূম জেলায় ১ লক্ষ ৩০ হাজার মানুষ যারা পরিযায়ী শ্রমিক তারা ১০০দিনের কাজের সঙ্গে যুক্ত হয়েছেন। আগামী দিনেও যারা ফিরে আসবেন তাদেরকে ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত করা হবে।” এ দিনের বৈঠকে পরিযায়ী শ্রমিক ছাড়াও জেলার রেশন ব্যবস্থা, কোয়ারেন্টাইন সেন্টার, কোভিড পরীক্ষা সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা করেন অনুব্রত মণ্ডল।

Related Articles

Back to top button
Close