fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

নিউটাউনকে আরও বেশি পরিবেশবান্ধব করে তুলতে চালু হল স্মার্ট সাইকেল পরিষেবা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দূষণ কমাতে সাইকেল চালানো যুক্তিযুক্ত বলে মনে করেন পরিবেশবিদরা। এবার সেই কথা মাথায় রেখে নিউটাউনকে আরও বেশি পরিবেশবান্ধব করে তোলার জন্য সাইকেল চালানোর উদ্যোগ নিল নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (এনকেডিএ)।

নিউটাউনে চালু হল স্মার্ট সিটি স্মার্ট সাইকেল পরিষেবা। সেই সঙ্গে চালু হল স্মার্ট ডকিং পয়েন্ট। যেখানে সাইকেল বেধে রেখে দেওয়া যাবে। নির্দিষ্ট ডকিং স্টেশনগুলিতেই সাইকেল রাখতে হবে যাত্রীদের। নিউটাউনের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় যেমন নজরুলতীর্থ, রবীন্দ্রতীর্থ, অ্যাক্সিস মল, বিশ্ব বাংলা গেট, ফিনান্সিয়াল হাব সহ বিভিন্ন জায়গায় সাইকেল ডকিং স্টেশন তৈরি করা হচ্ছে। ডকিং স্টেশনগুলিতেই নজরদারির জন্য থাকছে সিসি টিভি। এই সমস্ত কিছুর পুরোভাগে রয়েছে নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি(এনকেডিএ)। এনকেডিএ-র উদ্যোগে ১০০টি অ্যাপ নির্ভর চলবে নিউটাউনের রাস্তায়।
ডকিং স্টেশন না থাকার জন্য সাইকেল চুরির সমস্যা রয়েছে।

আরও পড়ুন:বলবিন্দরকাণ্ডে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রাজ্যপাল জগদীপ ধনকারের

এই সাইকেল রাইড বুক করার জন্য একটি বিশেষ অ্যাপ চালু করা হবে। বিভিন্ন অ্যাপ সংস্থার গাড়ি যেমন বুক করা হয়, তেমনই ওই নির্দিষ্ট অ্যাপ দিয়ে ‘রাইড’ বুক করা যাবে। আর পাঁচটা অ্যাপের মতো প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা যাবে। সেই বুকিং নির্দিষ্ট ডকিং স্টেশনে গিয়ে দেখাতে হবে। বুকিং ইউ আর এল স্ক্যান করলেই তবে সাইকেলের লক খুলবে। লক খোলা মাত্র সাইকেলের যাত্রাটি ‘স্টার্ট’ হয়ে যাবে। তবে মূল রাস্তা দিয়ে নয়, নিউটাউনের বিভিন্ন স্ট্রিট দিয়ে সাইকেল চালানো যাবে। এছাড়াও নির্দিষ্ট লেন মেনেই সাইকেল চালাতে হবে। ফের ডকিং স্টেশনে সাইকেল রেখে ট্রিপটি ‘স্টপ’ করলে সাইকেল ফের লক হয়ে যাবে।

Related Articles

Back to top button
Close