fbpx
আন্তর্জাতিকহেডলাইন

সংকট মেটাতে, সাড়ে ১০ হাজার শ্রমিক ভিসা দেবে ব্রিটেন

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ সাড়ে ১০ হাজার শ্রমিক ভিসা দেবে ব্রিটেন। এই ভিসা কর্মসূচি আগামী মাস  থেকে ডিসেম্বর পর্যন্ত চালু থাকবে। ব্রিটেনে লরি চালক ও পোল্ট্রিকর্মীর ঘাটতি কমাতে ১০ হাজার ৫০০ অস্থায়ী ভিসা দেওয়া হবে।

যুক্তরাজ্যের পরিবহন বিভাগ জানিয়েছে, তারা ৫ হাজর লরি ড্রাইভারকে তিন মাস মেয়াদি ভিসা দেবে। এই শিল্পের সংকট সাময়িকভাবে লাঘব করতে এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে। হয়েছে। আর পোলট্রি শিল্প খাতের জন্য সাড়ে ৫ হাজার ভিসা দেওয়া হবে।  প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রশিক্ষকদের সহায়তায় ৪ হাজার মানুষকে নতুন হেভি গুডস ভেহিক্যাল  চালানোর প্রশিক্ষণ দেওয়া হবে।

এই মুহূর্তে চরম সংকটে ব্রিটেন। দেশজুড়ে শুরু হয়েছে শ্রমিকের আকাল। যুক্তরাজ্যের রোড হাউলেজ অ্যাসোসিয়েশন (আরএইচএ) বলছে, ব্রিটেনে প্রায় ১০ লাখ চালকের অভাব রয়েছে। ব্রেক্সিট এবং করোনা মহামারির কারণে এই অচলাবস্থা তৈরি হয়েছে। দেশটির খুচরা বিক্রেতারা সতর্ক করে বলেছেন,  এখনই চালকের ঘাটতি দূর করা না গেলে ক্রিসমাস উৎসব কেনাকাটার আগে বড় সমস্যা দেখা দেবে। তবে দেশটির সরকার ঘাটতি মেটাতে ৫ হাজার ভারী ট্রাকচালককে জরুরি ভিত্তিতে ভিসা দিচ্ছে। এটা অস্থায়ীভাবে করা হচ্ছে। একইসঙ্গে সাড়ে ৫ হাজার পোলট্রি কর্মীও আনা হচ্ছে বিদেশ থেকে।

অস্থায়ী কর্মী-ভিসা দেওয়ার পদক্ষেপটি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের এর আগের নেওয়া সিদ্ধান্তের সম্পূর্ণ বিপরীত। বিদেশি শ্রমিকের ওপর নির্ভরতার অবসান ঘটানোর সিদ্ধান্ত নিয়ে জনসন সরকার এর আগে ব্রেক্সিট পরবর্তী অভিবাসন নীতি কঠোর করেছিল।

Related Articles

Back to top button
Close