fbpx
আন্তর্জাতিকহেডলাইন

দর্শকদের চমক দিতে, হঠাৎই পর্দার সামনে কিম জং উন

সুজয় অধিকারী: উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে সুনচং এলাকায় এক ফসফেট সারের কারখানা উদ্বোধন করতে দেখা গেল উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন-কে।
এতদিন যেন আমরা গণমাধ্যমে কোনও টিভি সিরিয়াল দেখছিলাম আর খবরের কাগজে যেন কিছু ম্যাগাজিনের আর্টিকেল পড়ছিলাম কিম জং উন-কে নিয়ে। হঠাৎ করেই চমক দেওয়ার জন্য ডিরেক্টর যেন আবার কিম-কে দর্শকের সামনে পাঠিয়ে দিলেন। হঠাৎ করেই তাকে দেখা গেল উত্তর কোরিয়ার এক সারের কারখানা উদ্বোধনী অনুষ্ঠানে।

গত তিন সপ্তাহ আন্তর্জাতিক গণমাধ্যমের চর্চায় কিম জং যথেষ্ট ঠাঁই পেয়েছিলেন। কেউ বলছিলেন হার্ট অপারেশনের সময় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে, তো কেউ বলছিলেন কিং জং খুব অসুস্থ, আবার কোনও গণমাধ্যম জানিয়েছে কিম জং-এর মৃত্যু হয়েছে। আর এই ঘটনা আরও সত্য হওয়ার প্রমাণ দিয়েছিল যখন কিং জং তার দাদুর জন্মদিনে বার্ষিক অনুষ্ঠানে গরহাজির ছিলেন।

এদিকে কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে গতকাল কিম জং-এর হাতে সারের কারখানা উদ্বোধনী অনুষ্ঠানের কথা। প্রথমদিকে উদ্বোধনী অনুষ্ঠানের কোনও ছবি প্রকাশ্যে না আসায় কোরিয়ার সংবাদমাধ্যমের দেওয়া এই তথ্যকে অনেক দেশ মানতে রাজি নয়। কিন্তু উত্তর কোরিয়ার প্রতিবেশী দেশ চিন ও দক্ষিণ কোরিয়া প্রথম থেকেই কিম জং-এর মৃত্যুর খবরকে ভিত্তিহীন বলে দাবি করে এসেছে। কিম-এর দেহরক্ষীদের করোনা সংক্রমণ সঙ্গে কোনও অজ্ঞাতকারণে তার কিছুদিন আড়ালে থাকা।

এসব দেখেই বিভিন্ন দেশে গণমাধ্যম প্রচার করতে শুরু করেছিল বিশ্বের সর্বকনিষ্ঠ স্বৈরাচারী শাসকের মৃত্যুর কথা। উত্তর কোরিয়ার এই সংবাদ মাধ্যমের দেওয়া তথ্য অনুযায়ী, কিম নাকি নিজের মুখে জানিয়েছে; এমন অত্যাধুনিক সারের কারখানা দেখলে তার বাবা, দাদু-রাও খুশি হতেন। সঙ্গে তিনি এই কারখানার পরিকাঠামো ঘুরে ঘুরে দেখেন আর কিভাবে আরও উন্নত পদ্ধতিতে সার উৎপাদন করা যাবে সে ব্যাপারে আলোচনা করেন।

Related Articles

Back to top button
Close