fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

আজ প্রধানমন্ত্রীর ৭০ তম জন্মদিন, সত্তর হাজার গাছ লাগানো থেকে মাস্ক বিতরণ, দেশজুড়ে বিশেষভাবে সেলিব্রেট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন। ৭০ তম জন্মদিনে প্রতিবারের মতোই দেশ বিদেশের শুভেচ্ছা পাচ্ছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন প্রথমেই তাঁকে শুভেচ্ছা জানান পার্শ্ববর্তী দেশ নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি। তিনি বলেন, সম্পর্কের বুনিয়াদ শক্ত করতে দুই দেশ কথাবার্তা চালাবে। প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন নানা রাজনৈতিক ব্যক্তিত্ব। সাতসকালে নমোকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা। শুভেচ্ছা জানান কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে সপ্তাহব্যাপী সেবা শপথের আয়োজন করেছে বিজেপি।

প্রধানমন্ত্রীর জন্মদিনে উজ্জীবীত বিজেপিও। দলীয় কর্মীরা ৭০ বছরের জন্মদিনকে রাঙিয়ে তুলতে চান সেবা সপ্তাহ পালন করে। ১৪ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর চলবে এই সেবা সপ্তাহ।  আর এই উপলক্ষ্যে গুজরাটের সুরাত জুড়ে ৭০ হাজার চারাগাছ লাগানো হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে বিশেষ উদ্যোগ নিল গুজরাটের সুরাট পুরসভা,  বেশ কিছু সংগঠন ও বাণিজ্যিক গোষ্ঠী।

সুরাট পুরসভার ডেপুটি মেয়র বলেছেন, “প্রধানমন্ত্রী সব সময় মানুষকে অনুরোধ করেন,  তাঁর জন্মদিন পালন করতে হলে এমন কিছু করতে,  যা সাধারণের পক্ষে উপকারী হবে। তাই এ বছর বিশেষ পরিকল্পনা।”  এছাড়াও চলবে মাস্ক বিতরণ-সহ আরও একাধিক কর্মসূচি। কোথাও বাজি ফাটিয়ে, কোথাও লাড্ডু বিলিয়ে- মধ্যরাতের পর থেকে বিজেপি কর্মীরা সেলিব্রেট করতে শুরু করে দেন প্রধানমন্ত্রীর জন্মদিন।

এ বিষয়ে জে পি নাড্ডা বলেন, হাসপাতালে ফল বিতরণ হোক, বাচ্চাদের বই দেওয়া হোক বা রক্তদান আয়োজন করা হোক , এমন কাজ সর্বত্রই করা হবে । এছাড়া মঙ্গলবার তিনি বলেন, প্রতিটি বিজেপি কর্মী প্রধানমন্ত্রী জীবন থেকে অনুপ্রেরণা নিয়ে জনসেবাতে নিয়োজিত রয়েছেন। বিজেপি নেতা জেপি নাড্ডা উত্তর প্রদেশের গৌতম বুদ্ধ নগরে সেবা সপ্তাহের আয়োজন করেন। সে সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদী সারা বিশ্বে ভারতের নাম আলোকিত করেছেন। করোনার মতো কঠিন সময়ে প্রধানমন্ত্রী মোদী দরিদ্র, শ্রমিক, কৃষক ও শ্রমিকদের জন্য রেশন থেকে আর্থিক সহায়তার কাজ করেছেন।

প্রধানমন্ত্রী মোদির ৭০ তম জন্মদিন হওয়ায় ‘সেবা সপ্তাহ’ চলাকালীন এর থিম হবে ‘৭০’। পার্টির জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, ৭০ জন বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিকে তাঁদের প্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হবে। এছাড়া ৭০ জন দৃষ্টিহীন ব্যক্তিকে চশমাও দেওয়া হবে। বলা হচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিত্ব ও কাজের বিষয়ে ওয়েবিনারদের মাধ্যমে ৭০ টি বড় ভার্চুয়াল সম্মেলনও অনুষ্ঠিত হবে। এজন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে বিজেপি। এছাড়া প্রতিটি বুথ স্তরে ৭০ টি চারা রোপণ করা থেকে শুরু করে সমস্ত জেলা সদরের ৭০ টি স্থানে পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর ৭০তম জন্মদিন, শুভেচ্ছা রাহুল-নাড্ডা-সহ অন্যান্যদের

দলের জাতীয় ভাইস প্রেসিডেন্ট এবং জম্মু কাশ্মীরের পর্যবেক্ষক অবিনাশ রাই খান্না বলেন, “বিজেপি একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। আমরা তাঁর স্বাস্থ্যের শ্রীবৃদ্ধি ও দীর্ঘায়ু কামনায় গোটা সপ্তাহ প্রার্থনা করব। যাতে তিনি জাতির জন্য কাজে তাঁর উদ্যম অটুট রাখতে পারেন।” জেপি নাড্ডা জানাচ্ছেন এই সেবা সপ্তাহ উপলক্ষ্যে বেছে নেওয়া হয়েছে ৭০টি জায়গাকে। এই সত্তরটি জায়গায় ফল বিতরণ করা হবে দুঃস্থজনের মধ্যে। স্বচ্ছতার কর্মসূচি চালানো হবে। ৭০জনবিশেষ ক্ষমতাসম্পন্ন মানুষকে প্রয়োজনীতার সাপেক্ষে সরঞ্জাম দেওয়া হবে।

ইতিমধ্যেই বহু বিখ্যাত ব্যক্তিত্ব, দলীয় কর্মী, গ্রাম পঞ্চায়েত প্রধান যোগ দিয়েছেন এই সেবা সপ্তাহ পাল অনুষ্ঠানে। ছোট ছোট ভাগে ভাগ হয়ে এই দলটি বাড়ি বাড়ি গিয়ে মানুষের সমস্যার কথা শুনবে ও সমাধান দেওযার চেষ্টা করবে। অবিনাশ রাই মনে করেন, প্রাক সত্তরে মোদির সবচেয়ে বড় সিদ্ধান্ত ছিল জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ। এই ভাবেই গোটা ‘সেবা সপ্তাহ’ জুড়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে হওয়া ভালো কাজগুলি স্মরণ করাবে বিজেপি। চলবে আত্মনির্ভরতার বয়ান-নির্ভর পুস্তিকা বিলি।

এদিন সকাল থেকেই প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে নানা বর্ণময় অনুষ্ঠান আয়োজিত হচ্ছে। যদিও সবটাই হচ্ছে কোভিড পরিস্থিতিকে স্মরণে রেখে। মোদির নিজের রাজ্য গুজরাটের সুরতের প্রশাসন ৭০০০০ গাছের চারা বিলি করেছে শহর জুড়ে। তামিলনাড়ুতেও কাল থেকেই উত্‍সবের মেজাজ। ৭০ কেজি লাড্ডু তৈরি করা হয়েছে শিভন কামাচি আম্মান মন্দিরে। এছাড়া দলের তরফে আজ জায়গায় জায়গায় ব্লাড ডোনেশান ক্যাম্প করা হচ্ছে। উদ্যোগ নেওয়া হয়েছে মাস্ক ও স্যানেটাইজার বিলি করার।

 

 

Related Articles

Back to top button
Close