fbpx
অফবিটগুরুত্বপূর্ণহেডলাইন

১৩৪-এ পা রাসবিহারী বসু’র… ইংরেজ বিরোধী সশস্ত্র বিপ্লবের বহুরূপী ছিলেন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ কাজী নজরুল ইসলামের পাশাপাশি আজ আরও এক অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী মানুষের জন্মদিন। তিনি হলেন রাসবিহারী বসু। ২৫ মে ১৮৮৬ সালে জন্ম ভারতের এই বিপ্লবী নেতার যিনি স্বাধীনতা সংগ্রামের সংজ্ঞাটাই বদলে দিয়েছিলেন। আজ ১৩৪ তম জন্মবার্ষিকী মহান স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর। তবে ইতিহাসের পাতায় তিনি বরাবরই উপেক্ষার খাতায় ছিলেন।

 

১৮৮৬ সালের ২৫ মে বর্ধমান জেলার সুবলদহ-তে জন্ম তাঁর। মৃত্যু হয় ১৯৪৫ সালের ২১ জানুয়ারি জাপানের টোকিও-তে মৃত্যু হয় তাঁর। স্কুল জীবন থেকেই স্বাধীনতা সংগ্রামের দিকে ঝুঁকেছিলেন রাসবিহারী বসু। ইংরেজদের বিরুদ্ধে দিল্লি ষড়যন্ত্র, বেনারস ষড়যন্ত্র এবং লাহোরের গাদর ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত ছিলেন রাসবিহারী বসু। এরপর ১৯১২ সালের ২৩ ডিসেম্বর লর্ড হার্ডিংয়ের উপর যে হামলা হয় তার মাস্টারমাইন্ড ছিলেন রাসবিহারী বসু।

 

 

ইন্ডিয়ান ইন্ডিপেন্ডেন্স লিগ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা নিয়েছিলেন তিনি ১৯৪২ সালে। পরবর্তী সময়ে নিজের কাজের দায়িত্ব সুভাষ চন্দ্র বসুর হাতে তুলে দেন রাসবিহারী বসু। পরবর্তী সময়ে এটিই হয়ে ওঠে ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি বা আজাদ হিন্দ ফৌজ। এরপর জাপানে গিয়ে রাসবিহারী বসু বিয়ে করেন সোমা পরিবারের তোশিকো সোমাকে। ভারত ছেড়ে যখন জাপানে চলে যান তিনি, সেই সময়ে তাঁকে আশ্রয় দিয়েছিল এই সোমা পরিবার।

 

 

একটা সময়ে নাকামুরায়া বেকারিতে কাজ করতেন তিনি। তাঁর হাতেই সৃষ্টি হয় আজকের বিখ্যাত নাকামুরায়া কারি। জাপান সরকার তাঁকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান অর্ডার অফ দ্য রাইজিং সান-এর খেতাবে ভূষিত করে। তবে ১৯৪৫ সালে যক্ষ্মারোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

Related Articles

Back to top button
Close