fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

আজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল সিপিএমের ডিজিটাল অ্যাপ-এর

গোবিন্দ রায়, কলকাতা: সময় বদলায়। বদলায় দৃষ্টিভঙ্গিও। এত দিন কেবল দেওয়াল লিখন, পথনাটিকা ও গণসংগীতই ভরসা ছিল। কিন্তু ডিজিটাল যুগে আরও বেশি মানুষের কাছে পৌঁছে যেতে ভরসা অন্তর্জালই। তার থেকে খানিকটা দূরত্ব বজায় রেখেছিলেন আলিমুদ্দিনের পক্ককেশী নেতারা। কিন্তু শেষরক্ষা হল না। একুশের লক্ষ্যে রাজনৈতিক প্রচার থেকে তরজা, দলের ইতিহাস, দলের কথা নীতি-আদর্শ তথা প্রচার জনমানুষের এবং কর্মী – সমর্থকদের কাছে তুলে ধরতে ও তাদের উজ্জীবিত করতে এবার ডিজিটাল মাধ্যমকেই হাতিয়ার করল সিপিএম। চালু হল সিপিএমের ডিজিটাল অ্যাপ।

লোকসভা ভোটের ধাক্কা খাওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সড়গড় হতে ডিজিটাল স্বেচ্ছাসেবক গঠনের সিদ্ধান্ত নিল সিপিএম। দেওয়া হয়েছে বিজ্ঞাপনও। বুধবার সিপিএমের পলিটব্যুরো সদস্য মোহাম্মদ সেলিম সিপিআইএমের এই ডিজিটাল অ্যাপ-এর উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন পলিটব্যুরোর অন্যান্য সদস্যরা।

এদিন ডিজিটাল উদ্বোধন করে তিনি জানান, সিপিআই(এম)-এর সাংগঠনিক বক্তব্যকে আরও শক্তিশালী করতে আনুষ্ঠানিক ভাবে এই অ্যাপ উদ্বোধন করা হয়। এই অ্যাপের মাধ্যমে সিপিএম মানুষের কথা তুলে ধরবে বলে তিনি জানান।
মহম্মদ সেলিম জানান, যখন প্রথম সারির সংবাদমাধ্যম সঠিক সংবাদ এবং মানুষের কথা পৌঁছে দিতে ব্যর্থ তখন বিকল্প মাধ্যম হিসাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মানুষের কথা পৌঁছে দেওয়াটাই এক মাত্র লক্ষ্য।
তিনি আরও জানান, সোশ্যাল মিডিয়া এবং ডিজিটাল মিডিয়া ব্যবহার করোনা কালে আরও বৃদ্ধি পেয়েছে। আগামী দিনে এই মাধ্যমকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে।

আরও পড়ুন:মিড ডে মিলের জন্য বিদ্যালয়ে পাঠানো হয়েছে পোকায় খাওয়া, ছত্রাক ধরা ছোলা…. ক্ষোভ

প্রসঙ্গত, প্রচারের অভিঘাত বলে দিচ্ছে মতামতের সংখ্যা। ২০১৪ সালে ভারতবাসী প্রথম দেখেছিলেন, কাকে বলে ডিজিটাল প্রচার! টুইটার, ফেসবুকে বিরোধীদের হাতে পেন্সিল ধরিয়ে ছেড়েছিলেন নরেন্দ্র মোদি। ফাঁকা মাঠে দাপিয়ে বেড়িয়েছে গেরুয়া ব্রিগেড। সামাজিক যোগাযোগ মাধ্যমের গুরুত্ব বুঝে ঝাঁপিয়েছে বিরোধীরাও। কিন্তু বিজেপির আইটি সেলের সঙ্গে টক্কর দিতে এখনও পারেনি তারা। সেই আইটি সেলের ধাঁচেই এবার বাহিনী তৈরি করতে চাইছে সিপিএম। প্রাথমিক পর্যায়ে কেবলমাত্র পশ্চিমবঙ্গ দিয়েই শুরু করা হচ্ছে সিপিএমের ডিজিটাল দল। এর পরে ত্রিপুরা ও কেরলেও কাজ শুরু হবে।

Related Articles

Back to top button
Close