fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

আজ বিকেল ৪টেয় আর্থিক প্যাকেজের বিস্তারিত ঘোষণা নির্মলার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে ২০ লক্ষ কোটি টাকার বিশেষ অর্থনৈতিক প্যাকেজের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, এই আর্থিক প্যাকেজের সমস্ত বিস্তারিত তথ্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশবাসীকে জানাবেন। এরপরেই বুধবার সকালে একটি টুইট করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানালেন, আজ অর্থাৎ বুধবার বিকেল ৪টের সময় আত্মনির্ভর ভারত অভিযানের অন্তর্ভুক্ত এই বিশেষ আর্থিক প্যাকেজের যাবতীয় বিস্তারিত তথ্য দেশবাসীকে জানাবেন তিনি।

বুধবার দিন দেশের অর্থমন্ত্রী পরিষ্কার করে জানিয়ে দেবেন প্রধানমন্ত্রীর বরাদ্দ করা আর্থিক প্যাকেজের বিশাল রাশি কোন সেক্টরে কীভাবে ব্যবহার করা হবে । এই প্যাকেজের সবচেয়ে বড় অংশ বরাদ্দ হবে শ্রমিক শ্রেণি ও ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোগপতিদের জন্য । প্রধানমন্ত্রী-র এত বড় ঘোষণার পর মঙ্গলবার উদ্যোগপতিরা অনেকটাই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন । কারণ কোভিড ১৯ -র সংক্রমণ ও তার জেরে লকডাউনের ফলে সারা দেশের উত্‍পাদন চক্র স্তব্ধ হয়ে আছে এবং আর্থিক স্থিতাবস্থা তৈরি হয়েছে । প্রধানমন্ত্রীর দেওয়া এই আর্থিক বরাদ্দে ফের সচল হয়ে উঠবে ভারতের অর্থনীতি এমনটাই মনে করেছেন তাঁরা ।

কিন্তু এই আর্থিক প্যাকেজ অন্তঃসারশূণ্য বলেই মন্তব্য করেছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তিনি সোশ্যাল মিডিয়ায় পরপর কয়েকটি মন্তব্য করেন। বলেন, আমরা সাবধানে যাচাই করে দেখব কে কী পায়? প্রথম থেকেই লক্ষ্য রাখা হবে দরিদ্র ক্ষুধার্ত ও বিধ্বস্ত অভিবাসী শ্রমিক, যাঁরা শত শত কিলোমিটার রাস্তা পার হয়ে নিজের রাজ্যে ফিরছেন। তাঁরা কী পেতে চলেছেন। দেশের মোট জনসংখ্যার আর্ধেক অর্থাত্‍ ১৩ কোটি পরিবারের কাছে আসল টাকা পৌঁছায় কিনা তাও পরীক্ষা করে দেখা হবে। সর্ব শেষ ট্যুইটে প্রাক্তন অর্থমন্ত্রী বলেন, গতকাল প্রধানমন্ত্রী একটি শিরোনাম ও ফাঁকা পৃষ্ঠা উপহার দিয়েছেন। আজ ফাঁকা পৃষ্ঠা পুরণ করবেন দেশের অর্থমন্ত্রী। আর্থমন্ত্রী কী কী ঘোষণা করেন সেই দিকেই তিনি তাকিয়ে রয়েছেন বলেও জানিয়েছেন।

আরও পড়ুন: করোনা আক্রান্ত এসএসকেএমের চিকিৎসক

প্রধানমন্ত্রী জানিয়েছেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী এই বিষয়ে বিস্তারিত জানাবেন । দেশের এই ভেঙে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতেই এই বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করা হল। এই আর্থিক প্যাকেজের বিষয়ে তিনি বলেন, ‘এই আর্থিক প্যাকেজ আত্মনির্ভর ভারতকে এগিয়ে দেবে। সমস্ত প্যাকেজ জুড়লে ২০ লক্ষ কোটি টাকার মতো হবে। ২০২০ সালে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ আত্মনির্ভর ভারত অভিযানকে নতুন গতি দেবে।’এর আগের ঘোষণা, রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণা সব মিলিয়ে দেশবাসীকে মোট ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ দেওয়া হল । যা সারা দেশের জিডিপি-র ১০ শতাংশ।

 

Related Articles

Back to top button
Close