fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

আজ আন্তর্জাতিক যোগ দিবসে দেশবাসীর উদ্দেশে বার্তা দিলেন প্রধানমন্ত্রী

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ আজ আন্তর্জাতিক যোগ দিবসে দেশবাসীর উদ্দেশে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের প্রতিটি মানুষকে সুস্থ থাকার জন্য যোগ করার বার্তা দিলেন প্রধানমন্ত্রী। প্রতি বছরের মতো এবছরেও যোগাসন অনুষ্ঠানে অংশ নিলেন মোদী।

এই মুহূর্তে কর্নাটক সফরে রয়েছেন তিনি। এই সফরের দ্বিতীয় দিনে মাইসোরে আন্তর্জাতিক যোগ দিবস পালন করলেন প্রধানমন্ত্রী। সকালেই সোমবার কর্ণাটকের বেশ কিছু বড় প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এই নয়া নয়া প্রকল্পে খরচ পড়বে ২৭ হাজার কোটি টাকা। উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘ঐতিহ্যকে সঙ্গে করে নিয়ে কীভাবে ২১ শতকের উন্নয়নকে এগিয়ে নিয়ে যেতে হয়, তার উপযুক্ত উদাহরণ হল কর্ণাটক।’

প্রসঙ্গত, যোগাসন হল শরীর চর্চার অতি প্রাচীনভাষা। যা আমরা বছরের পর বছর মুনি ঋষিদের ধ্যানরত অবস্থায় দেখেছি। শরীরের গোটা সিস্টেমকে সুন্দর করে বেধে রাখার অর্থ হল যোগা।

এবছর স্বাধীনতা ৭৫ বছর পূর্তি উপলক্ষে যোগাসনকে সাধারণের মধ্যে ছড়িয়ে দিতে এক বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে পর্যটন স্থলগুলিতে যোগাসন অভ্যাস করা হবে। এই বছরের যোগ দিবসের থিম হল ‘মানবতার জন্য যোগ’। এই বিশেষ উদ্যোগে প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাভ্যাসে শামিল হয়েছে কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল এবং কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই।

মাইসোর প্যালেসে আজ ১৫ হাজার জন যোগ অভ্যাস করলেন।

অনুষ্ঠান শুরুর আগে প্রধানমন্ত্রী বলেন, যোগব্যায়াম আমাদের মধ্যে থাকা সমস্ত কিছু সম্পর্কে আমাদের সচেতন করে তোলে এবং সচেতনতার অনুভূতি তৈরি করে। যোগ লক্ষ লক্ষ মানুষের মনে শান্তি আনবে। গোটা বিশ্বে শান্তির পরিবেশ তৈরি করবে। এইভাবে যোগব্যায়াম মানুষ এবং দেশকে সমন্বয় করতে পারে।

Related Articles

Back to top button
Close