fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

আজ রাজ্যব্যাপী অনলাইন রবীন্দ্রজয়ন্তী উদযাপনে ব্যাপক সাড়া

শ্যামল কান্তি বিশ্বাস: আজ ২৫ শে বৈশাখ, কবিগুরুর ১৫৯ তম জন্মজয়ন্তী। লকডাউন আবহে পরিস্থিতির ঘেরাটোপে আমরা সকলেই আজ গৃহবন্দি। সারাদেশব্যাপী নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে আজকের দিনটি অন্যান্য বার উদযাপিত হলেও এবৎসর হচ্ছে না, ফলে স্বভাবতই মনখারাপ রাজ্য তথা দেশবাসীর। পরিস্থিতির উপর সামঞ্জস্য রেখে কারিগরি প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে আজ সকাল থেকেই “কবিগুরু জন্মজয়ন্তী অনলাইন সারা রাজ্য ব্যাপী”  উৎযাপিত হচ্ছে। পূর্ব পরিকল্পনা অনুযায়ী আজ সকাল থেকেই সোস্যাল মিডিয়ায় অর্থাৎ ফেসবুক, হোয়াটস অ্যাপ গ্ৰুপের মাধ্যমে গান, কবিতা, এবং আলোচনা প্রভৃতি বিভিন্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে দিনটি উদযাপিত হচ্ছে। যুগশঙ্খ শিক্ষানবীশ গ্ৰুপেও আজ অত্যন্ত মর্যাদার সঙ্গে কবিগুরুর জন্মজয়ন্তী উদযাপন করা হচ্ছে।

আরও পড়ুন: বীরভূমে করোনা রোগীর সংখ্যা তিন থেকে বেড়ে ছয়, মানা হচ্ছে না লকডাউনের নিয়মকানুন

শিক্ষিবিদ তথা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য পবিত্র সরকার আজ সকালে একটি অনলাইন অনুষ্ঠানে কবিগুরু প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে বলেন, ঈশ্বর আছে কিনা জানিনা কিন্তু রবীন্দ্রনাথ কে তার কাছাকাছি বসাতে পারি। পবিত্র বাবুর এই ভাবনা সতিই হৃদয় স্পর্শি, অত্যন্ত প্রাসঙ্গিক। কবি তারক দেবনাথ সম্পাদিত খোলা চিঠির অনলাইন প্লাটফর্মে অভিনেতা তথা আবৃত্তিকার সৌমিত্র চট্টোপাধ্যায়ের সুমধুর কণ্ঠে রবীন্দ্রনাথের কবিতা এক অসাধারণ অনুভূতি। বগুরা রক্স বাড়িতে বসেই ভার্চুয়াল রবীন্দ্রনাথ, এক অনবদ্য উপস্থাপনা। রবীন্দ্র সংগীত শিল্পী সুকন্যা দত্ত তার সুললিত কন্ঠে অনলাইন শ্রোতাদের উদ্দেশ্য নিবেদন, রবীন্দ্র সঙ্গীত – যে যাবি পারে……..? ওগো তোরা কে?
আমি তরি নিয়ে বসে আছি, নদী কিনারে” । দুর্দান্ত উপহার। আজ বহরমপুরের মুর্শিদাবাদ সিঙ্গারস গিল্ড এর পক্ষ থেকে ৪৬ জন শিল্পী সমন্বয়ে রবীন্দ্রসংগীত”আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে… এক অসাধারণ উপস্থাপনা।

Related Articles

Back to top button
Close