fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

একধাক্কায় অনেকটা পারদ পতন, আরও নামবে তাপমাত্রা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এক ধাক্কায় শহর কলকাতার তাপমাত্রা নেমে গেল ২০ ডিগ্রির নীচে। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও কমতে পারে বলে মনে করছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতর জানিয়েছে যে, গত তিনদিনে প্রায় ৫ ডিগ্রি পারদ পতন হয়েছে কলকাতায়। শুক্রবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী বৃহস্পতিবার রাতেই তাপমাত্রার পারদ একধাক্কায় অনেকটা নেমে গেল।

কলকাতার পার্শ্ববর্তী জেলাগুলিতেও তাপমাত্রার পারদ একধাক্কায় অনেকটা নেমে গিয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বেশ ভালোভাবেই শীতের আমেজ উপভোগ করছে সাধারণ মানুষ। কিন্তু কলকাতায় ভোরের দিকে হালকা শীতের আমেজ উপলব্ধি হলেও বেলা বাড়ার সঙ্গে আদ্রতাজনিত সমস্যা তৈরি হচ্ছে।

আরও পড়ুন- ১০ কোটির ভিক্ষা চান না মতুয়ারা

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ ভারতের বিভিন্ন জেলা ছাড়া আগামী ২ থেকে ৩ দিনে দেশের প্রায় সর্বত্রই বেশ কিছুটা পারদ পতনের সম্ভাবনা রয়েছে। বিহার, পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে প্রায় ৪ ডিগ্রি পারদ পতনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এছাড়াও মধ্য এবং উত্তর-পশ্চিম ভারতেও তাপমাত্রা কমবে বলে অনুমান করছেন আবহবিদরা।

হাওয়া অফিস আরও জানাচ্ছে, তামিলনাড়ু, পুদুচেরি, কেরল সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে টানা চার থেকে পাঁচ দিন বৃষ্টি হতে পারে। উত্তর-পূর্বের রাজ্যগুলিতে যেমন জমিয়ে শীত পড়বে তেমনি হাল্কা বৃষ্টিও হবে। উত্তরবঙ্গের উপরের দিকে জেলা যেমন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি, এই পাঁচ জেলায় হাল্কা এবং বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। সবমিলিয়ে পুরোপুরি শীত না এলেও হালকা শীতের আমেজ উপভোগ করতে শুরু করে দিয়েছে বঙ্গবাসী।

 

Related Articles

Back to top button
Close