fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

হিমেল পরশ নিয়ে শীতের ইনিংস শুরু বঙ্গে, তাপমাত্রা আরও কমার সম্ভাবনা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এক ধাক্কায় অনেকটাই নেমে গেল তাপমাত্রা।রবিবার রাত থেকে তাপমাত্রা আরও কমবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রাজ্যজুড়ে শুরু হয়েছে শীতের আমেজ। শনিবার রাত থেকে বইছে হিমেল হাওয়া। আগামী কয়েকদিন এই রকমের ঠান্ডা থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। রবিবার থেকে কলকাতায় ১৭ ডিগ্রি ও জেলাগুলিতে ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে তাপমাত্রা নেমে যাবে। সপ্তাহের শেষে অবশ্য ফের কিছুটা তাপমাত্রা বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

শনিবার দিনভর মেঘলা আকাশ থাকার পর রবিবারও আংশিক মেঘলা আকাশ শহরে। আকাশ থেকে মেঘ কেটে গেলেই তাপমাত্রা আরও কমে যাবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রবিবার সকালে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। অন্যদিকে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। রবিবার শহরের আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৮ শতাংশ।

আরও পড়ুন- বাংলায় গণতন্ত্র নেই, বিস্ফোরক দিলীপ

অন্যদিকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামী মঙ্গলবার ও বুধবার বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচলপ্রদেশ-সহ উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু এলাকায়। এর প্রভাবে তাপমাত্রা কমবে মধ্য ভারতের রাজ্যগুলিতে। এছাড়া নতুন করে নিম্নচাপ তৈরি হচ্ছে বঙ্গোপসাগরেও। এই নিম্নচাপটি বুধবার তামিলনাড়ু উপকূলে পৌঁছাবে। সেইসময় সমুদ্রে ঝড়ের গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ৬০ থেকে ৭৫ কিলোমিটার। ফলে ওই সময়ে মৎজীবীদের তামিলনাড়ু উপকূলের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে।

 

Related Articles

Back to top button
Close