fbpx
দেশহেডলাইন

বিশ্ব পরিবেশ দিবস: ‘পৃথিবীর জীববৈচিত্র্য রক্ষা করুন’, বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বর্তমানে গোটা বিশ্বে থাবা বসিয়েছে মারণ করোনাভাইরাস। প্রতিদিন বাড়ছে মৃত্যু ও সংক্রমণের সংখ্যা। তবে সকলের বিশ্বাস…একদিন আবার সব ঠিক হয়ে যাবে। আজ বিশ্ব পরিবেশ দিবস। আর এদিন গ্রহের জীববৈচিত্র্য রক্ষায় জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বসুধাকে বাঁচাতে সবাইকে নিজের কাঁধে দায়িত্ব তুলে নিতে বলেছেন তিনি।

এদিন টুইটের মাধ্যমে দেশবাসীর উদ্দেশে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি লিখেছেন, ‘বিশ্ব পরিবেশ দিবসে আমাদের গ্রহের উত্‍‌কৃষ্টমানের জীববৈচিত্র্য সংরক্ষণের অঙ্গীকারের কথা স্মরণ করি। প্রাণীকুল ও উদ্ভিদকুলকে রক্ষা করতে আমরা সংগঠিতভাবে যতটা সম্ভব এগিয়ে আসি, যাতে পৃথিবী আরও উন্নত হয়। আগামী প্রজন্মের জন্য আরও সুন্দর বসুন্ধরা যেন রেখে যেতে পারি।’

উল্লেখ্য, প্রতি বছর ৫ জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। চলতি বছর পরিবেশ দিবসের থিম জীববৈচিত্র্য। বিশেষজ্ঞদের মতে, জীববৈচিত্র্য হারালে কোভিড-১৯-এর মতো ভয়ংকর আরও সংক্রামক রোগ ছড়িয়ে পড়তে পারে। করোনাভাইরাসের কারণে এ বছর নানা বিধিনিষেধ থাকায়, ভার্চুয়ালি পরিবেশ দিবস পালন করছে পরিবেশ মন্ত্রক। এই উপলক্ষে বৃহস্পতিবার পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানান, সীমিত আবাসস্থলে বিরাট সংখ্যক প্রাণী ও মানুষের বাস সত্ত্বেও বিশ্বের জীববৈচিত্র্যের ৮ শতাংশ রক্ষা করে চলেছে ভারত। কারণ দেশ প্রকৃতিকে নিয়ে বাঁচতে চায়।

Related Articles

Back to top button
Close