fbpx
আন্তর্জাতিকহেডলাইন

শান্তি আলোচনায় তালিবানের ‘অদ্ভুত শর্ত’

দোহা, (সংবাদ সংস্থা):  আফগান সরকারের সঙ্গে চলমান আলোচনায় ‘অদ্ভুত শর্ত’ দিয়েছে তালিবান। তালিবানের সিনিয়র নেতা খায়রুল্লাহ খায়েরখা বলেছেন, সম্প্রতি আমেরিকার সঙ্গে তারা যে শান্তিচুক্তি করেছেন তা বাস্তবায়ন করলেই কেবল সরকারের সঙ্গে তাদের আলোচনা অব্যাহত থাকতে পারে।
খায়রুল্লাহ আরও বলেছেন, ‘আমেরিকার সঙ্গে তালিবানের সাম্প্রতিক চুক্তির ভিত্তিতে আফগান-আফগান আলোচনা এগিয়ে নিতে হবে। কাবুল সরকার যদি তালিবানের এ শর্ত মেনে না নেয় তাহলে আলোচনা করে কোনো লাভ হবে না।’ উল্লেখ্য, গত ১২ সেপ্টেম্বর কাতারের রাজধানী দোহায় তালিবানের সঙ্গে আফগান সরকারের শান্তি আলোচনা শুরু হয়েছে। তবে দুই সপ্তাহরও বেশি সময় পার হয়ে গেলেও আফগানিস্তানে যুদ্ধ ও সংঘর্ষ বন্ধ এবং শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে এখনো পর্যন্ত দু’পক্ষ কোনো রূপরেখা তৈরি করতে ব্যর্থ হয়েছে।
গত ২৪ সেপ্টেম্বর আফগানিস্তানের উরুজগান প্রদেশের গিজাব জেলায় নৃশংসভাবে ২৮ জন পুলিশকর্মীকে খুন করেছে তালিবান। তবে, সেনা ও পুলিশকর্মীদের পাল্টা যৌথ অভিযানে ১৩ জন তালিবান জঙ্গি খতম হয়। এমনকি, সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে আফগানিস্তানের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে কমপক্ষে ৮০ জন জঙ্গিকে খতম করে সেনা ও পুলিশকর্মীরা।

Related Articles

Back to top button
Close