fbpx
আন্তর্জাতিকশিল্প-বাণিজ্যহেডলাইন

Huwei এর পাল্টা Apple? বিপুল ক্ষতিপূরণ দাবি, টেক-জায়ান্টের বিরুদ্ধে কোর্টের দ্বারস্থ চিন

সাংহাই, (সংবাদ সংস্থা): আবিষ্কৃত প্রযুক্তি মেধাস্বত্ব লঙ্ঘন করে নিজেদের ব্যবহারের অভিযোগে মার্কিন টেক-জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছে চিনা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রতিষ্ঠান সাংহাই ঝিঝেন ইন্টেলিজেন্ট নেটওয়ার্ক  টেকনোলজি। চিনা ওই কোম্পানিটি বাণিজ্যিক জগতে শিয়াও-ই নামে পরিচিত। মামলায় অ্যাপলের কাছে মেধাস্বত্ব লঙ্ঘনের কারণে ১৪৩ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়েছে শিয়াও-ই কোম্পানি। পাশাপাশি কোম্পানিটি তাদের আবিষ্কৃত প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে সব পণ্যের উৎপাদন, বাজারজাতকরণ, বিক্রি, আমদানি এবং বিজ্ঞাপন প্রচারণা বন্ধে অ্যাপলের প্রতি আহ্বান জানিয়েছে।

স্যোসাল মিডিয়ায় দেওয়া এক বিবৃতিতে শিয়াও-ই দাবি করেছে, “অ্যাপল ডিভাইসে ব্যবহৃত কণ্ঠস্বর শনাক্তকারী সফটওয়্যার সিরি তাদের ২০০৪ সালের একটি মেধাস্বত্ব নিবন্ধন লঙ্ঘন করেছে। ২০০৯ সালে শিয়াও-আই ওই মেধাস্বত্ব আবেদন অনুমোদন পায়।” তবে
শিয়াও-ই এর এই মামলার ঘটনায় এখনও কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি অ্যাপল কর্তৃপক্ষ। একইসঙ্গে তাৎক্ষণিকভাবে অ্যাপল আদালতে দায়ের করা মামলার কোনো অনুলিপি সংগ্রহ করতে পারেনি।

প্রসঙ্গত, গত এক দশক ধরেই অ্যাপলের সঙ্গে শিয়াও-আই এর এই বিষয়ে বিরোধ চলছে। এর আগে ২০১২ সালে প্রথমবার অ্যাপলের কণ্ঠস্বর শনাক্তকারী প্রযুক্তির বিরুদ্ধে মেধাস্বত্ব লঙ্ঘনের অভিযোগ করে শিয়াও-আই। অবশ্য পেটেন্টটি বৈধ বলে চলতি বছরের জুলাই মাসে রুল জারি করে চিনের সুপ্রিম পিপল’স আদালত।

উল্লেখ্য, সম্প্রতি চিনের হুয়েইয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করে মার্কিন প্রশাসন। আর তার পর এবার অ্যাপেলের বিরুদ্ধে এই পাল্টা চিনা আক্রমণ মূলত প্রতিশোধস্পৃহা থেকেই, এমনটাও মনে করছে আন্তর্জাতিক কূটনৈতিকমহল।

Related Articles

Back to top button
Close