fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

জুন পর্যন্ত সব ট্রেনের টিকিট বাতিল, কেবলমাত্র চলবে স্পেশ্যাল ট্রেন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লকডাউন থাকা সত্ত্বেও যেভাবে এই মারণ ভাইরাসের প্রকোপ বাড়ছে তাতে চিন্তিত কেন্দ্রীয় সরকার। আর তাই কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হলেও লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মাঝেই আগামী ৩০ জুন পর্যন্ত সমস্ত রিজার্ভেশন টিকিট বাতিল করার কথা ঘোষণা করল ভারতীয় রেল কর্তৃপক্ষ। স্পেশাল ট্রেন ও শ্রমিক স্পেশাল ছাড়া আগামী ৩০ জুন পর্যন্ত দূরপাল্লার সমস্ত মেল, এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেন চলাচল বন্ধ রাখার পরিকল্পনাই রয়েছে রেলের। রেলের তরফে বিজ্ঞাপন দিয়ে এমনটা জানানো হয়েছে। তবে গত সপ্তাহেই ১৫ জোড়া ট্রেন চালানোর কথা ঘোষণা করা হয়েছিল। মনে করা হয়েছিল ধীরে ধীরে স্বাভাবিক হবে যাত্রীবাহী রেল পরিষেবা। কিন্তু এই নয়া বিজ্ঞপ্তির ফলে ফের থমকে গেল ভারতীয় যাত্রীবাহী রেল পরিষেবা।

আগেই শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হচ্ছিল, যাতে চেপে পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফিরছেন। এরপর শুরু হয়েছে স্পেশাল ট্রেন, যাতে দেশের ১৫ টি শহরের মধ্যে ট্রেন চলাচল শুরু হয়েছে। এগুলি ছাড়া আপাতত অন্য কোনও ট্রেন চলবে না, রেলের এই সিদ্ধান্তে এমনটাই মনে করা হচ্ছে। ওই বাতিল টিকিটের অর্থ জন সাধারণকে ফেরত দেওয়া হবে বলেও জানানো হয়েছে। তবে শ্রমিক স্পেশাল ট্রেনগুলি স্বাভাবিক ভাবে চলবে বলেও জানানো হয়েছে। মূলত ভিন রাজ্যতে আটকে পরা শ্রমিকদের ফিরিয়ে আনার জন্য এই স্পেশাল ট্রেন চালানো হচ্ছে। আর তাই এই ট্রেনগুলির ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞা জারি করা হয়নি।

আরও পড়ুন: কেন্দ্রের আর্থিক প্যাকেজ নিয়ে মুখ্যমন্ত্রীর মন্তব্য দুঃখজনক টুইট রাজ্যপালের

দেশে করোনা হয়ে মৃত্যুর সংখ্যা ইতিমধ্যেই যেমন ২০০০ ছাড়িয়ে গিয়েছে তেমনি আক্রান্তের সংখ্যা কার্যত এক লক্ষ ছুঁই ছুঁই। এখন যদি বিধি না মেনে হুট করে রেলে যাত্রী সংখ্যা বাড়িয়ে দেওয়া হয় বা ধীরে ধীরে ধাপে ধাপে পরিষেবা স্বাভাবিক করে তোলা হয় তাহলে আক্রান্ত ও মৃতের সংখ্যা মুহুর্তের মধ্যে কোটির ঘরে পৌঁছে যাবে বল আশঙ্কা ব্যক্ত করেছেন দেশের বেশ কিছু বিশেষজ্ঞরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছেও সেই বার্তা পৌঁছেছে। তার জেরেই রাতারাতি এগোনো পা ফের আরও একবার পিছিয়ে নিতে বাধ্য হল রেলমন্ত্রক। তার জেরেই এদিন রেলমন্ত্রক থেকে ঘোষণা করা হয়েছে আগামী ৩০জুন পর্যন্ত সব প্যাসেঞ্জার ট্রেন বাতিল থাকবে। বাতিল হবে ওই সব ট্রেনের জন্য কাটা টিকিটও। শুধু চলবে স্পেশ্যাল ট্রেন আর সেটাও নির্দিষ্ট বিধি মেনে।

Related Articles

Back to top button
Close