fbpx
গুরুত্বপূর্ণব্লগহেডলাইন

করোনা: গুয়াহাটি মানসিক স্বাস্থ্যের উন্নতিতে সর্বোচ্চ স্থানে, মুম্বইয়ের স্থান নিম্নতম

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বর্তমানে গোটা বিশ্বকে গ্রাস করেছে করোনা আতঙ্ক। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু ও সংক্রমণের সংখ্যা। এহেন অবস্থায় কিছু মানুষের মানসিক অবস্থা কেমন রয়েছে তার ওপর একটি সমীক্ষা চালানো হয়েছে। টিআরএ-এর কোভিড-১৯ মানসিক স্বাস্থ্যের সর্বভারতীয় সমীক্ষায় গুয়াহাটি সর্বোচ্চ স্থানে। মুম্বই এর স্থান নিম্নতম।

 

সর্বভারতীয় সমীক্ষা সংস্থা TRA দেশের ১৬ টি শহরের আনুমানিক প্রায় ৯০২ জন নাগরিকের ওপর করোনার আবহে তাদের মানসিক অবস্থা কেমন আছে সেই বিষয়ে একটি সমীক্ষা চালানো হয়। সমীক্ষার ফলাফলে দেখা যায় এই পরিস্থিতিতে গুয়াহাটির মানুষের মানসিক স্বাস্থ্যের উন্নতির দিক থেকে সবার এগিয়ে (৮৪%)।

 

উল্লেখ্য, এখানে ‘মানসিক স্বাস্থ্য’ বলতে বোঝানো হয়েছে পারিবারিক স্বাস্থ্য, কর্মস্থায়িত্ব এবং দেশের অর্থনৈতিক পরিস্থিতি ও স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে মোকাবিলা করার ক্ষমতা। এই সমীক্ষায় দ্বিতীয় স্থান অধিকার করেছে দিল্লি এনসিআর (৭৮%)। এছাড়া এই তালিকায় রয়েছে ইন্দোর (৭৫%), কোয়েম্বাটুর (৭৩%) এবং পুনে (৭২%)। তবে এই সমীক্ষায় মুম্বই অনেক পিছিয়ে।

 

সমীক্ষায় বলা হয়েছে, মুম্বইয়ের কিছু মানুষ তীব্র স্ট্রেস এর কারণে মানসিক অশান্তিতে ভুগছেন। প্রতিনিয়ত দুশ্চিন্তায় ভুগছেন লখনউ এর মানুষও। সমীক্ষার ফলাফলে আরও একটি তথ্য উঠে এসেছে যে, বড় শহরের তুলনায় মাঝারি ও ছোট শহর মানসিক স্বাস্থ্যে অনেক এগিয়ে।

Related Articles

Back to top button
Close