fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

৩০ সেকেন্ডেই জানা যাবে করোনা পরীক্ষার ফল, ট্রায়াল পর্ব শুরু ভারতে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মাত্র ৩০ সেকেন্ডে করোনা পরীক্ষার টেস্টিং কিটের ট্রায়াল শুরু হল রাম মনোহর লোহিয়া হাসপাতালে। ভারতের সঙ্গে ইসরায়েলে যৌথ প্রয়াসে তৈরি হচ্ছে এই কিট। মাত্র ৩০ সেকেন্ডের এই করোনা র‍্যাপিড টেস্টিং কিট তৈরি হচ্ছে ভারত আর ইসরায়েলের বিজ্ঞানীরা। ইজরায়েলের বিজ্ঞানীরা এর জন্য চারটি পদ্ধতির মাধ্যমে কাজ করছে৷ জানা গিয়েছে যে, প্রায় ১০ হাজার মানুষের ওপর দুইধাপে এই টেস্ট করা হবে৷ বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ট্রায়াল সফল হলে ৩০ সেকেন্ডে করোনা রিপোর্ট পেয়ে যাবেন৷ মনে করা হচ্ছে যে, আগামী কয়েকদিনের মধ্যেই ট্রায়ালের ফল জানতে পারা যাবে।

[আরও পড়ুন- করোনা মোকাবিলায় ভারতের সাফল্য, সুস্থ হয়ে বাড়ি ফিরলেন ১০৫ বছরের বৃদ্ধা]

বর্তমানে করোনা পরীক্ষা করা হলেও তাঁর ফল আসতে অনেকটা সময় অপেক্ষা করতে হয়। আর সেই কারণেই ভারত আর ইসরায়েল যৌথভাবে মাত্র ৩০ সেকেন্ডে এই কিট বাজারে আনতে চলেছে। ভারত আর ইসরায়েলের এই করোনা বিরোধী অভিযানে ইজরায়েলের বিদেশ মন্ত্রক, প্রতিরক্ষা মন্ত্রক এবং স্বাস্থ্য মন্ত্রক রয়েছে। এই অভিযানে আছে ভারতের বিজ্ঞানী কে বিজয় রাঘবন ও ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের সদস্যরা। যত দ্রুত সংক্রমিত রোগীকে শনাক্ত করা যাবে তত দ্রুত এই রোগ থেকে মুক্তি পাওয়া যাবে, এই রোগের চিকিৎসা শুরু হবে ততই দ্রুত। সেই কারণেই এবার ভারত-ইজরায়েল যৌথ উদ্যোগ নিয়েছে এই র‌্যাপিড টেস্ট কিট তৈরি করার।

উল্লেখ্য, ভারতে হুহু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৫৭ হাজারের বেশি মানুষ। ফলে মোট আক্রান্ত প্রায় ১৭ লক্ষ। তবে, আক্রান্তের পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে সুস্থতার হারও। এখনও পর্যন্ত প্রায় ১১ লক্ষ মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

 

 

 

 

Related Articles

Back to top button
Close