fbpx
কলকাতাদেশপশ্চিমবঙ্গহেডলাইন

পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরানো নিয়ে দ্বিচারিতা করছে তৃণমূল সরকার: সোমেন মিত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পরিযায়ী শ্রমিকদের রাজ্য ফেরানো নিয়ে দ্বিচারিতা করছে তৃণমূল সরকার।‘ তোপ দাগলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। বুধবার এক সাক্ষাৎকারে তিনি পরিযায়ী শ্রমিক নিয়ে রাজ্যের অবস্থান নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘ একদিকে রাজ্য সরকার বিভিন্ন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরাতে চাইছেন। কিন্তু সে বিষয়ে তাদের কোনও হেলদোল নেই।

পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরাতে যে উদ্যোগ গ্রহণ করা দরকার সেই উদ্যোগের একাংশ খুঁজে পাওয়া যাচ্ছে না শাসকদলের নেতৃত্বের মধ্যে। এদিকে দিনের-পর-দিন অন্যান্য রাজ্যে আটকে থেকে সমস্যার মধ্যে দিয়ে দিন কাটাচ্ছেন পরিযায়ী শ্রমিকরা।’

একইসঙ্গে এদিন সোমেন মিত্র পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরাতে বেশ কিছু পরামর্শ দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লেখেন।

চিঠিতে সোমেনবাবু উল্লেখ করেছেন, ‘আন্তঃরাজ্য আন্তঃজেলা সমস্ত পলিটিক্যাল পার্টিকে সঙ্গে নিয়ে রাজ্য জেলা ভিত্তিক একটি কমিটি তৈরি করতে। সমস্ত পার্টিকে পরিযায়ী শ্রমিকদের বিষয়ে তথ্য জানানোর ব্যবস্থা করতে। পাশাপাশি সাধারণ মানুষকেও জানাতে বলা হয়েছে। রাজ্য সরকারের তরফে ২৪*৭ – র যে হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে সেই নম্বর কাজ করছে না। সেই বিষয়ে যত্নবান হওয়া প্রয়োজন।

পরিযায়ী শ্রমিকরা বিষয়ে রোজকার খবর তাদের পরিবারকে সরবরাহ করা উচিৎ। বর্তমান পরিস্থিতিতে খাওয়া-দাওয়াসহ অন্যান্য সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা প্রয়োজন পরিযায়ী শ্রমিকদের জন্য।পরিযায়ী শ্রমিকরা যেখানে যে স্টেশনে নামবে তাদের সেখানে চিকিৎসা ব্যবস্থা করা প্রয়োজন।

পরীক্ষায় শ্রমিকদের মধ্যে যদি কেউ কোয়ারেন্টাইনে যায় তাহলে খাওয়া-দাওয়া সহ অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়ার ব্যবস্থা।কোনভাবেই সোশ্যাল ডিসটেন্স এড়ানো যাবে না। পরিযায়ী শ্রমিকরা ফেরার পর তাদের যাবতীয় তথ্য সাধারণ মানুষকে জানাতে হবে এবং পরিবারকে জানাতে হবে।

Related Articles

Back to top button
Close