fbpx
আন্তর্জাতিকআমেরিকাহেডলাইন

ইরাক আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার, ‘ভুল সিদ্ধান্ত’, দাবি রিপাবলিকানদের

ওয়াশিংটন, সংবাদ সংস্থা: ইরাক এবং আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে ট্রম্প প্রশাসন, তাকে ‘ভুল’ হিসাবে চিহ্নিত করেছেন শীর্ষ রিপাবলিকানরা। শুধু তাই নয়, বেশ কয়েকজন রিপাবলিকান সদস্য এ বিষয়ে ট্রাম্প প্রশাসনকে সতর্কও করেছেন।

সূত্রের খবর, সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা দফতর জানিয়েছে, ‘ইরাকে বর্তমানে ৩ হাজার সেনা রয়েছে, তা কমিয়ে ২ হাজার ৫শ’তে নামিয়ে আনা হবে। আর, আফগানিস্তানে অবস্থানরত ৪ হাজার ৫শ সৈন্য আছে, আগামী জানুয়ারির মাঝামাঝিতে তা কমিয়ে ২ হাজার ৫শ করা হবে। অর্থাৎ, দুই দেশ থেকে মোট ২ হাজার ৫শ সেনা সরিয়ে নেবে আমেরিকা। কেননা, প্রেসিডেন্ট ট্রাম্প অনেক আগে থেকেই নিজ দেশের সেনাদের ফিরিয়ে আনার কথা বলে আসছেন। একইসঙ্গে তিনি অন্য দেশে মার্কিন যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের বিষয়ে সমালোচনাও করে আসছেন।’

কিন্তু, প্রেসিডেন্ট ট্রাম্পের বিদায়কালে তার প্রশাসনের এহেন সিদ্ধান্তকে মেনে নিতে পারেছে না অনেক শীর্ষ রিপাবালিকান নেতা। যাদের মধ্যে মিচ ম্যাক কনেল বলেছেন, ‘সব সময় ট্রাম্পকে সমর্থন করে আসলেও সেনা প্রত্যাহারের পরিকল্পনাকে আমি সমর্থন করতে পারছি না। এটি একটি ভুল সিদ্ধান্ত।’ একই সঙ্গে তিনি বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে বলেছেন, ‘হোয়াইট হাউস ছাড়ার আগে প্রতিরক্ষা ও বিদেশ নীতিতে আমূল পরিবর্তন এনে কোনো নীতি গ্রহণ কাম্য নয়।’ তবে এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, তিনি চান ক্রিসমাসের আগেই সেনারা সবাই দেশে ফিরে আসুন।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর ট্রাম্প প্রশাসনে কিছুটা অস্থিরতা বিরাজ করছে। গত ৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প বড় ব্যবধানে জো বাইডেনের কাছে হেরে গেলেও, নিজের পরাজয় কিছুতেই মেনে নিতে পারছেন না। এমনকি ক্ষমতা হস্তান্তরেও তার প্রশাসনের কোনো তোড়জোড় দেখা যাচ্ছে না। তবে সূত্রে প্রকাশ, আগামী ১৫ জানুয়ারির মধ্যেই সেনা প্রত্যাহারের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে ট্রাম্প প্রশাসনকে। কারণ ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন।

Related Articles

Back to top button
Close