fbpx
আন্তর্জাতিকআমেরিকাগুরুত্বপূর্ণদেশহেডলাইন

জি৭ সামিট পিছিয়ে দিতে পারেন ট্রাম্প, বৈঠকে আমন্ত্রণ ভারতকে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: জি৭ সামিট পিছিয়ে দিতে পারেন বলে জানালেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছর জুন মাসে হওয়ার কথা এই সম্মেলন। ট্রাম্প আরও জানিয়েছেন, ভারত, রাশিয়ার মতো কিছু দেশকে এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হতে পারে। তিনি বলেছেন, ‘ আমার মনে হয় এই সময় জি৭ সামিট হওয়া মুশকিল। আরও কয়েক দিন পরে তা হতে পারে। বিশ্বে জি৭-এর যা দায়িত্ব আমার মনে হচ্ছে না সেটা বর্তমানে করা সম্ভব হচ্ছে। আমি মনে করি না এখন বিশ্বে কী চলছে তা সঠিক ভাবে বুপস্থাপন করতে পারে G7। এটি দেশগুলির একটি অতি পুরানো গ্রুপ’।

ট্রাম্পের ইঙ্গিত অনুযায়ী, জুন মাস থেকে পিছিয়ে সেপ্টেম্বর মাসে হতে পারে এই সম্মেলন। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার আগে বা পরেই হবে এই সামিট। প্রথমে ঠিক হয়েছিল, ওয়াশিংটনের বাইরে ক্যাম্প ডেভিডে আমেরিকার নেতৃত্বে বিশ্বের সাতটি দেশের প্রধানরা বৈঠকে বসবেন। তারপর করোনা সংক্রমণের জেরে ভিডিও কনফারেন্সের মাধ্যমেই এই বৈঠক হওয়ার সম্ভাবনা বেশি ছিল। কিন্তু সামিট পিছিয়ে সেপ্টেম্বর মাসে হলে হয়তো সশরীরে উপস্থিত হবেন সব রাষ্ট্রপ্রধানরা। ট্রাম্প জানিয়েছেন, এই সামিট উপলক্ষ্যে ক্যাম্প ডেভিডে অনেক অতিথি আসবেন। ফলে হোয়াইট হাউসেও একটা বড় জমায়েত দেখা যাবে। জি৭-এর অন্তর্ভুক্ত দেশগুলি হল আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও কানাডা। আন্তর্জাতিক দুনিয়ার অর্থনৈতিক অবস্থা নিয়ে আলোচনার জন্য প্রতি বছরই এইসব দেশের রাষ্ট্রপ্রধানরা বৈঠকে বসেন।

আরও পড়ুন: জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডের দৃশ্য আমার হৃদয় ভেঙে দিয়েছে: বারাক ওবামা

পাশাপাশি ট্রাম্প জানিয়েছেন, তিনি এই সামিটে রাশিয়া, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া এবং ভারতকে যোগ দিতে আমন্ত্রণ জানাবেন। পাশাপাশি ট্রাম্প জানিয়েছেন, জেনারেল অ্যাসেমব্লির আগে বা পরে সেপ্টেম্বরে এই সামিট হতে পারে। উল্লেখ্য, উন্নত প্রথম বিশ্বের দেশগুলি আন্তর্জাতিক অর্থনৈতিক সমন্বয় নিয়ে আলোচনার জন্য বার্ষিক বৈঠক করে। এই দেশের মধ্যে রয়েছে ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র । যদি ভারতও এই সামিটে যোগ দিতে পারে তা নিঃসন্দেহে নয়া কীর্তি হবে।

Related Articles

Back to top button
Close