fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ভুল করে ফেললেন ট্রাম্প! আগে সতর্ক হলে আমেরিকাকে এই দিন দেখতে হত না

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিশ্বের মধ্যে অন্যতম ধনী দেশ আমেরিকা। উন্নত স্বাস্থ্যব্যবস্থা। তাই করোনাকে সেইভাবে আমল দিয়ে চায়নি মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু কী ভুল হল সেটা পরে বুঝলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তখন আর কিছু করার নেই। হাতের বাইরে সব কিছু। কারণ আমেরিকায় করোনা দাপটে বাড়ছে মৃত্যু থেকে আক্রান্তের সংখ্যা। সাম্প্রতিক রিপোর্ট বলছে করোনা ছড়ানোর ৩ মাস আগেই সতর্ক করা হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। কিন্তু সেই সতর্কবার্তায় কোনও রকম আমল দিতে চাননি ট্রাম্প।

হোয়াইট হাউসে কর্মরত এক অর্থনীতিবিদ জানাচ্ছেন সেপ্টেম্বর মাসেই করোনা ভাইরাস সম্পর্কে সতর্ক করা হয়েছিল প্রেসিডেন্টকে। টোডাস ফিলিপসন নামে ওই ব্যক্তি ৪১ পাতার একটি রিপোর্ট প্রকাশ করেছেন। সেখানেই এই অভিযোগ করেছেন তিনি।

আরও পড়ুন:চিনের শিনজিয়াং প্রদেশে করোনার হানা! ‘যুদ্ধকালীন পরিস্থিতি’ ঘোষণা প্রশাসনের

ওই রিপোর্টে জানা গিয়েছে সতর্কতায় সাড়া দিলে আজ আমেরিকা এই অবস্থা দেখত না। তাঁদের সতর্কবার্তায় বলা হয়েছিল, এমন এক ভাইরাস আসতে চলেছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেকেরও বেশি মানুষকে আক্রমণ করবে। মহামারীর আকার নেবে এই রোগ।

আরও পড়ুন: রাম মন্দিরের ভিত্তিপ্রস্তরে থাকবেন প্রধানমন্ত্রী, আমন্ত্রণ ট্রাস্টের

ফিলিপসন জানান, ২০২০ সালের জুন মাসে চাকরি থেকে পদত্যাগ করেন তিনি। শিকাগো বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার জন্যই এই সিদ্ধান্ত ছিল তাঁর। হোয়াইট হাউস থেকে পদত্যাগের এক মাস আগেই করোনা আক্রান্ত হন তিনি।
ওই অর্থনীতিবিদ জানাচ্ছেন, করোনা ছড়ানোর মাস দুয়েক আগে তাঁরা এই বিষয়ে রিপোর্ট বানাতে শুরু করেন। সেপ্টেম্বরেই চিনের উহানে দু এক জন করোনা আক্রান্ত হন। ডিসেম্বরের মাঝামাঝি চিন ও ডিসেম্বরের শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই করোনা ভাইরাস সংক্রমণের কথা জানতে পারে।

Related Articles

Back to top button
Close