fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ট্রাম্পের মধ্যস্থতায় এবার ইজরায়েল-বাহরাইন ‘শান্তি চুক্তি’, নিন্দা তুরস্কের

ওয়াশিংটন ও আংকারা, (সংবাদ সংস্থা): আমিরশাহির পর এবার ইজরায়েলের সঙ্গে ‘ঐতিহাসিক শান্তি’ চুক্তিতে পৌঁছেছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ বাহরাইন। দুটি দেশ নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়েছে। শুক্রবার এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে, এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে তুরস্ক।

এক যৌথ বিবৃতিতে হোয়াইট হাউজ জানিয়েছে, “মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও বাহরাইনের রাজা হামাদ বিন ইসা আল খালিফা এই চুক্তিতে সম্মত হন। চুক্তিটি এই অঞ্চলের শান্তি স্থাপনে যুগান্তকারী সিদ্ধান্ত।”কিন্তু, পাল্টা এক বিবৃতিতে তুরস্ক দাবি করেছে, “চুক্তিটি আরব দেশে শান্তি রক্ষার বিপরীত হিসেবে কাজ করবে। এই পদক্ষেপ ফিলিস্তিনিদের পক্ষের লড়াইকে নতুন ধাক্কা দেবে। ফিলিস্তিনিদের প্রতি ইজরায়েলের অবৈধ কর্মকাণ্ডকে চালিয়ে যেতে আরও উৎসাহিত করবে।”

আরও পড়ুন: ২২ কোটি টাকা ব্যয়ে রাজ্যের সমস্ত কৃষক এবং মৎস্যজীবীদের পুজোর আগেই অগ্রিম পেনশন, ঘোষণা মুখ্যমন্ত্রীর

তবে এদিকে, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে নিজের গ্রহণযোগ্যতা আরও বৃদ্ধি করতে তৎপর হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তাই তিনি এদিন জানিয়েছেন, “আগামী ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউজে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যেখানে সংযুক্ত আরব আমিরশাহি ও বাহরাইন নিজ দেশের পক্ষে পৃথকভাবে ইজরায়েলের সঙ্গে চুক্তি স্বাক্ষর করবে।”
প্রসঙ্গত উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে ইজরায়েলের ঐতিহাসিক শান্তিচুক্তিতে মধ্যস্থতা করেই শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার সেই তালিকায় ট্রাম্প যুক্ত করলেন বাহরাইনকে।

Related Articles

Back to top button
Close