fbpx
আন্তর্জাতিকহেডলাইন

তালিবানের সমর্থন পেয়ে অস্বস্তিতে ট্রাম্প সমর্থকেরা

ওয়াশিংটন, (সংবাদ সংস্থা): মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ‘তালিবান’ কাঁটায় অস্বস্তিতে পড়েছে ট্রাম্প শিবির। গত শুক্রবার এক সাক্ষাৎকারে তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ ‘আগামী নির্বাচনে ট্রাম্প আবারও জিতবেন’ বলে আশাপ্রকাশ করাই এই পরিস্থিতি তৈরি হয়েছে।

আফগানের সশস্ত্র গোষ্ঠী তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, ‘আমরা আশা করি তিনি (ট্রাম্প) নির্বাচনে জিতবেন এবং আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করবেন।’ এছাড়া মার্কিন প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত হওয়ায় তার স্বাস্থ্য নিয়েও উদ্বেগ প্রকাশ করে তালিবান। আফগান গোষ্ঠীর আর এক নেতা বলেন, ‘যখন শুনলাম ট্রাম্প করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন, আমরা তার স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছিলাম। কিন্তু দেখা যাচ্ছে, তিনি সুস্থ হচ্ছেন।’ তবে ট্রাম্পের প্রতি তালিবানের এমন সমর্থন ও শুভকামনায় অস্বস্তিতে পড়েছেন তার সমর্থকেরা। ট্রাম্পের নির্বাচনী প্রচার দলের মুখপাত্র টিম মুর্তাহ জানিয়েছেন, তারা তালিবানের সমর্থন প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, ‘তালিবানের জানা উচিত, প্রেসিডেন্ট (ট্রাম্প) সবসময় যেকোনও উপায়েই হোক মার্কিন স্বার্থ রক্ষা করবেন।’

ট্রাম্পের প্রতি তালিবানের এই সমর্থন এসেছে মূলত আফগানিস্তানে দেড় যুগেরও বেশি সময় ধরে চলা যুদ্ধ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আশা থেকে।

আরও পড়ুন:ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, বাংলাদেশের মন্ত্রীসভায় নতুন আইন অনুমোদন

কেননা, সেনা প্রত্যাহারের বিষয়ে গত ফেব্রুয়ারিতে তালিবানের সঙ্গে ঐতিহাসিক একটি চুক্তি করেছে ট্রাম্প প্রশাসন। চুক্তি মোতাবেক, ২০২১ সালের বসন্তের আগেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র। তবে শর্ত হিসাবে তালিবানকে আল-কায়েদার সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে এবং আফগান সরকারের সঙ্গে ক্ষমতা ভাগাভাগিতে সমঝোতা করতে হবে। আর এদিকে জানা যাচ্ছে, আফগানিস্তানে বর্তমানে পাঁচ হাজারের মতো মার্কিন সেনা রয়েছে। আর মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন জানিয়েছেন, আগামী বছরের শুরুতেই এই সংখ্যা আড়াই হাজারে নামিয়ে আনা হবে।

Related Articles

Back to top button
Close