fbpx
আন্তর্জাতিকহেডলাইন

কিউবার ওপর নতুন নিষেধাজ্ঞা ট্রাম্পের

ওয়াশিংটন, (সংবাদ সংস্থা): মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই কিউবার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন। বুধবার হোয়াইট হাউসে তিনি জানিয়েছেন, কিউবায় কমিউনিস্ট নির্যাতনের বিরুদ্ধে তাদের লড়াইয়ের অব্যাহত প্রক্রিয়া হিসেবে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রের ভ্রমণকারীরা যাতে কিউবায় কোনো সরকারি স্থাপনায় অবস্থান না করেন, সে ব্যাপারে দেশটির অর্থমন্ত্রণালয় নিষেধাজ্ঞা জারি করবেন বলে জানিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, ‘আমি আমাদের ব্যবসায়ীদের প্রতি আহবান জানাব, তারা যেন কিউবা থেকে সিগারেট এবং মদ আমদানি না করেন।’

কেননা ট্রাম্প মনে করেন, তার এই পদক্ষেপের ফলে কিউবার কমিউনিস্ট সরকারের সঙ্গে অসহযোগিতা করা হবে এবং যুক্তরাষ্ট্রের ডলার সরাসরি কিউবার সাধারণ জনগণের পকেটে যাবে।

আরও পড়ুন:জোরালো ধাক্কা শেয়ার বাজারে, গত ৬ মাসের উপার্জিত মুনাফা ৬ দিনেই খোয়ালেন বিনিয়োগকারীরা

এখানেই থেমে থাকেননি ট্রাম্প। কিউবার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি পর বিরোধী শিবিরকে নিশানা করেছেন তিনি। ট্রাম্পের ট্রাম্পের মতে, যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভাইস প্রেসিডেন্ট, বর্তমানের ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন কিউবার সঙ্গে এমন দুর্বল ও অপরিণামদর্শী চুক্তি করেছেন, যাতে কিউবার শাসকরা লাভবান হয়েছে এবং জনগণ ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই তিনি কিউবার জনগণকে ঠকানো সেই চুক্তি বাতিল করেছেন বলেও জানিয়েছেন ট্রাম্প। ট্রাম্পের এ ঘোষণা যে ফ্লোরিডার কিউবান-আমেরিকান ভোটারদের মন জয় করার জন্য, সে ব্যাপারে অনেকটাই নিশ্চিত আন্তর্জাতিক মহল। কেননা, আসন্ন ৩ নভেম্বরের নির্বাচনে জিততে হলে ট্রাম্পকে এই অঙ্গরাজ্যে অবশ্যই জিততে হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

Related Articles

Back to top button
Close